নর্থসাউথে জাবি শিক্ষককে মারধরের প্রতিবাদে মানববন্ধন

মানববন্ধনে উপস্থিত শিক্ষার্থীরা
মানববন্ধনে উপস্থিত শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

বেসরকারি নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে এক শিক্ষকের মারধরের শিকার হওয়ার ঘটনার প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

সোমবার দুপুর একটায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন সড়কে মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থীরা। এতে প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

মানববন্ধন চলাকালে কোনরূপ প্রমাণ ছাড়াই শুধুমাত্র অভিযোগের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে মারধরের প্রতিবাদ জানান শিক্ষার্থীরা। একই সঙ্গে এ ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষীদের শাস্তির আওতায় আনারও দাবি জানান তারা।

পরিসংখ্যান বিভাগের ৪৪তম ব্যাচের শিক্ষার্থী তানভির আহমেদ পিয়াস বলেন, একজন শিক্ষকের বিরুদ্ধে কোন তথ্যপ্রমাণ ছাড়াই অভিযোগ দিয়ে তাকে মারধর করা হয়েছে। ফেসবুকে ওই শিক্ষকের ছবিসহ পোস্ট করে তাকে অপমানিত করা হয়েছে। এভাবে নর্থ-সাউথের শিক্ষার্থীরা পুরো শিক্ষক জাতিকে অপমান করেছে। এটি একটি পরিকল্পিত ঘটনা ছিল এবং স্পষ্ট যে, এটি একটা সাজানো নাটক। আমরা শিক্ষককে হেনস্তা ও মারধরের ঘটনার সুষ্ঠু বিচার চাই। বিচার না পেলে আমরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করব।’

আরও পড়ুন: পয়ত্রিশোর্ধদের এমপিও জটিলতার সমাধান হতে পারে চলতি সপ্তাহে

৪৭তম ব্যাচের শিক্ষার্থী তাসলিমা বলেন, ‘‘পুরো ঘটনা সবার সামনে নিয়ে আসা হোক। আর এই ঘটনার সুষ্ঠু তদন্ত হোক। কোনো তথ্য ছাড়াই তারা ফেসবুকে হ্যাশট্যাগ দিয়ে একটা নাটক সাজিয়ে পোস্ট দিল। শিক্ষক দোষী হলেও তার গায়ে হাত তোলার অধিকার কোনো শিক্ষার্থীর নেই। যে শিক্ষককে মিথ্যা অভিযোগে হেনস্তা করা হলো তিনি এর আগে সুনামের সাথে আরও অনেক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। আমাদের বিশ্বাস তিনি এ ধরণের ঘটনায় জড়িত না।’’

এর আগে ১০ এপ্রিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক আতিকুর রহমানকে কফিশপে ডেকে দলবদ্ধ হয়ে পিটুনির অভিযোগ উঠে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থীর বিরুদ্ধে। গতকাল সোমবার সামাজিক যোগাযোগমাধ্যমে এই ঘটনার একটি ভিডিও শেয়ার করা হয়। ভিডিওতে দেখা গেছে, ওই শিক্ষককে বেধড়ক মারধর ও হুমকি দিচ্ছেন কয়েকজন তরুণ। মারধরের শিকার আতিকুর রহমান নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষকতা করেন।

আরও পড়ুন: জামিন পেলেন বিএনপি নেতা ইশরাক

ফেসবুকে ভিডিওটি ছড়ানো নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একজন অরিন্দম বর্ধন বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী গণিত বুঝতে আতিকুরের কাছে গেলে তিনি মেয়েটিকে জাবিতে গিয়ে শিখে আসতে বলেন। তারপর থেকে আতিকুর ওই মেয়েকে নানাভাবে হয়রানি শুরু করেন। বিভিন্ন সময় দেখা করার প্রস্তাব দিতে থাকেন। একসময় ওই ছাত্রীকে আইফোনসহ বিভিন্ন দামি উপহার দেয়ার প্রস্তাব দেন আতিকুর। পরে ওই শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় বন্ধুদের সহযোগিতা নিয়ে অভিযুক্ত আতিকুরকে বসুন্ধরা আবাসিক এলাকার অ্যারাবিকা কফিশপে দেখা করতে বলে।’

তিনি আরও বলেন, ‘আতিকুর ক্যাফেতে গেলে সেখানে উপস্থিত বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা তাকে আটক করে। এ সময় তিনি পালিয়ে যাওয়ার চেষ্টা করলে শিক্ষার্থীরা তাকে ধাওয়া দিয়ে ধরে ফেলে।’ ওই শিক্ষার্থী দাবি করেছেন, শিক্ষার্থীরা আতিকুর রহমানকে বিশ্ববিদ্যালয় প্রক্টর অফিসে নিয়ে গেলে তার বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পাওয়ায় তাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়।


সর্বশেষ সংবাদ