রাবিতে নিরাপদ মাতৃত্ব বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

নিরাপদ মাতৃত্ব বিষয়ক সেমিনার
নিরাপদ মাতৃত্ব বিষয়ক সেমিনার   © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রোকেয়া হলে নিরাপদ মাতৃত্ব বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১২ মার্চ) সন্ধ্যায় সোসাইটি অব ইনফ্রাকেনিনো ফাইলসের (এসওআই) উদ্যোগে ‘ইন স্পিরিট অব টীমিং’ শীর্ষক এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এসওআই’র সহসভাপতি নুসরাত জাহান আভার সভাপতিত্বে সেমিনারে আলোচক হিসেবে ছিলেন রাজশাহী জেলার মা ও শিশু কল্যাণ কেন্দ্রের মেডিকেল অফিসার তাহাসিনা শামীম তাসু।

সভায় নিরাপদ মাতৃত্বের বিভিন্ন দিক তুলে ধরে শিক্ষার্থীদের উদ্দেশ্যে তাহানসিনা তাসু বলেন, অপ্রয়োজনীয় সি-সেকশন বা সিজারিয়ান অপারেশনের বিরুদ্ধে সবাইকে সচেতন করে তোলার সময় এসেছে। আমাদের অবশ্যই এ বিষয়ে সচেতন হতে হবে। নিরাপদ মাতৃত্ব সকল মায়ের অধিকার।

আরও পড়ুন : ১৫ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে পুরোদমে ক্লাস

সভাপতির বক্তব্যে এসওআই’র সহসভাপতি ও আগামী হল সম্মেলনে রোকেয়া হল ছাত্রলীগের সভাপতি পদপ্রার্থী নুসরাত জাহান আভা বলেন, ২০২০ সালে যখন বান্ধবীরা অনেকেই মা হচ্ছিল তখন তাদের নানা জটিলতার বিষয়ে জেনে ছিলাম। নরমালে ডেলিভারির পরিবর্তে সি সেকশন, রোগীর ভয়, ডাক্তারদের অসচেতনতা ও দালালদের দৌরাত্ম্যসহ নানা দুর্ভোগ পোহাতে হয়ে ছিল তাদের। আর কাউকে যেন এমন দুর্ভোগ পোহাতে না হয়, সেটা ভেবেই এ উদ্যোগ নেওয়া।

তিনি আরও বলেন, জরিপ করার মাধ্যমে প্রথমে বিষয়টি সম্পর্কে সবার মতামত নিয়ে সেই ধারাবাহিকতায় আজকের এই অনুষ্ঠান। এ রকম সেমিনার মেয়েদের সকল হলে করার পরিকল্পনা রয়েছে। আমরা শুধু বক্তব্য নয়, কাজ করে দেখাতে চাই।


সর্বশেষ সংবাদ