‘সেকেন্ড টাইম’ থাকছে জাবিতে!

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তির সুযোগ থাকছে। গতবারও বিশ্ববিদ্যালয়টি দ্বিতীয়বার ভর্তিচ্ছুদের পরীক্ষার সুযোগ দিয়েছিলো। আগামী ২৪ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের বৈঠক রয়েছে। সেখানে বিষয়টি চূড়ান্ত হওয়ার কথা রয়েছে।

সূত্র জানায়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে বিশ্ববিদ্যালয়গুলোতে দুইটি নির্দেশনা দিয়ে পত্র পাঠানো হয়েছে। নির্দেশনা দুইটি হলো- সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষার আয়োজন করা এবং ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের দ্বিতীয়বার সুযোগ দেয়া।

বিশ্ববিদ্যালয়গুলোতে দ্বিতীয়বার ভর্তির সুযোগের দাবিতে বেশ কিছুদিন ধরে আন্দোলন করে আসছে শিক্ষার্থীরা। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ পান না শিক্ষার্থীরা। করোনা মহামারিতে শিক্ষা ঘাটতি, অটোপাসের কারণে পুনরায় সেই সুবিধা চালুর দাবি জানিয়ে আসছে ভর্তিচ্ছুরা। নানা কর্মসূচি পালন করছে। বিশ্ববিদ্যালয়ের ভিসি, অনুষদের ডিনদের স্মারকলিপি দিয়েছেন তারা। ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছেন তারা।

আরও পড়ুন- সরকারি চাকরিতে বয়স বৃদ্ধির দাবি বাস্তবায়নে উদাসীন সরকার

ভর্তিচ্ছুরা বলছেন, বিশ্বের সব দেশেই বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির জন্য শিক্ষার্থীরা একাধিক সুযোগ পেয়ে থাকেন। উপমহাদেশের মধ্যে আমাদের দেশেই শুধু অদ্ভূত নিয়ম রয়েছে। আমরা চাই, সব বিশ্ববিদ্যালয়ে পুনরায় এই সুযোগ চালু হোক। উচ্চ শিক্ষা অর্জনের শুরুতে বাধা পেতে চাই না আমরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক নুরুল আলম বলেন, একাডেমিক কাউন্সিলের বৈঠকে এ ব্যাপারে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। এর আগে কিছু বলা যাচ্ছে না। তবে ব্যক্তিগতভাবে মনে করি, দ্বিতীয়বার ভর্তির সুযোগ না থাকলে কমপক্ষে একবছর আগে শিক্ষার্থীদের জানিয়ে দেয়া উচিত। সে হিসেবে এবারের জন্য হলেও দ্বিতীয়বার ভর্তির সুযোগ থাকুক।

এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়েও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের পক্ষে মত দিয়েছেন ভিসি অধ্যাপক গোলাম সাব্বির।


সর্বশেষ সংবাদ