শাবিপ্রবি উপাচার্যের পদত্যাগ চেয়ে রাবিতে কুশপুত্তলিকা দাহ

শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিনের কুশপুত্তলিকা দাহ
শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিনের কুশপুত্তলিকা দাহ  © সংগৃহীত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিনের পদত্যাগের দাবিতে তার কুশপুত্তলিকা দাহ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।মঙ্গলবার (১৮ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন মার্কেটে এই কুশপুত্তলিকায় দাহ করা হয়।

এ সময় রাকসু আন্দোলন মঞ্চের আহ্বায়ক আব্দুল মজিদ অন্তর বলেন, ‘শাহজালাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলা ও মামলার প্রত্যাহার চাই। শিক্ষার্থীরা যে দাবিতে আন্দোলন চালাচ্ছে, অবিলম্বে সেই দাবি মেনে নিতে হবে।

আরও পড়ুন: ঢাবিতে সশরীরে ক্লাস বন্ধের আভাস  

তিনি বলেন, শুধু শাবিপ্রবিই নয়, প্রত্যেক বিশ্ববিদ্যালয়য়েই স্বৈরাচারী প্রশাসন শিক্ষার্থীদের ন্যায্য দাবির বিরুদ্ধে কাজ করছে। শিক্ষার্থীদের ওপর এভাবে হামলা-মামলা করে আন্দোলন থামিয়ে রাখা যাবে না। শিক্ষার্থীদের মুক্তচিন্তা ও কথা বলার অধিকার ছিনিয়ে আনতে স্বৈরাচারী প্রশাসনের বিরুদ্ধে শিক্ষার্থীদের আন্দোলনও অব্যাহত থাকবে বলে জানান তিনি।

আরও পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

নাগরিক ছাত্র ঐক্যের রাবি শাখার সভাপতি মেহেদী হাসান মুন্না বলেন, ‘বাংলাদেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা এক স্বৈরাচারী প্রক্রিয়ায় নিয়োগ পান। তারা কখনও পরিবারতন্ত্র, কখনও স্বজনপ্রীতি ও কখনও স্বৈরাচারীর সহায়ক ভূমিকা পালন করেন। এসব উপাচার্যদের উচ্ছেদ বা উপড়ে না ফেললে শিক্ষার্থীরাও শাবিপ্রবির মতো সব জায়গায় হামলা-মামলার শিকার হতে থাকবে।

এছাড়া শাবিপ্রবি উপাচার্যের পদত্যাগ, শিক্ষার্থীদের ন্যায্য দাবী মেনে নেয়া, প্রশাসনের স্বৈরতান্ত্রিক কাঠামোর পরিবর্তন, শিক্ষার্থীদের প্রতিনিধিত্বের জায়গা ফিরিয়ে দেয়া, শিক্ষার্থীদের বিরুদ্ধে পুলিশি মামলা প্রত্যাহার করা এবং অবিলম্বে হামলার পিছনে ইন্ধনদাতাদের বিচারের আওতায় আনার দাবি জানন তারা।  কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ১০-১৫ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ