প্রগতিশীল চার ছাত্রসংগঠন

শাবিপ্রবিতে হামলায় রাবিতে মশাল মিছিল

ছাত্রলীগ ও পুলিশের নৃশংস হামলার প্রতিবাদ জানিয়ে মশাল মিছিল
ছাত্রলীগ ও পুলিশের নৃশংস হামলার প্রতিবাদ জানিয়ে মশাল মিছিল   © সংগৃহীত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের উপর ছাত্রলীগ ও পুলিশের নৃশংস হামলার প্রতিবাদ জানিয়ে মশাল মিছিল করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল চার ছাত্রসংগঠন।সোমবার (১৭ জানুয়ারি) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন মার্কেট থেকে শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান সড়কগুলো ঘুরে জোহাচত্বরে মশাল মিছিল শেষে প্রতিবাদ সমাবেশ করেন নেতাকর্মীরা।

সমাবেশে রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা বিপ্লবী ছাত্র মৈত্রীর যুগ্ম আহ্বায়ক শাকিল হোসেন বলেন, শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর প্রশাসনের লেলিয়ে দেওয়া পুলিশ এবং ছাত্রলীগে নির্মমভাবে যে হামলা করেছে, তা শুধু ঐ বিশ্ববিদ্যালয়ের চিত্র না। তারা ন্যায্য দাবি করলেই আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর হামলা করে। এই হামলার তীব্র নিন্দা জানাই। তাদের সকল দাবি মেনে নিতে হবে এবং অবিলম্বে ভিসিকে অপসারণ করার পাশাপাশি যারা ছাত্রদের উপর হামলা করেছে, তাদের বিচারের আওতায় আনতে হবে বলে জানান এই ছাত্রনেতা।

আরও পড়ুন: মেডিকেল ভর্তি পরীক্ষা এপ্রিলের প্রথম সপ্তাহে

শাবিপ্রবিতে শিক্ষার্থীদের উপর নৃশংস হামলার প্রতিবাদ জানিয়ে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের আহ্বায়ক রিদম শাহরিয়ার বলেন, শিক্ষার্থীরা তাদের ন্যায্য দাবির কথা বলেছিল। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন সেই দাবি মেনে না নিয়ে প্রথমে ছাত্রলীগ এবং পরে পুলিশের দ্বারা শিক্ষার্থীদের উপর হামলা করে প্রকারন্তরে তারা শিক্ষার্থীদের বিরুদ্ধে যুদ্ধই ঘোষণা করলো। এই হামলায় ছাত্র-শিক্ষক সহ ৩০ জনের অধিক আহত হয়েছে। এই বর্বরতার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানোর পাশাপাশি এই হামলার সাথে জড়িত পুলিশ সদস্যদের বিচারের আওতায় আনতে হবে এবং একই সাথে শিক্ষার্থীদের যৌক্তিক দাবি মেনে নেওয়ার আহ্বান জানান তিনি।

বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অতীত থেকে শিক্ষা নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ইতিহাস সাক্ষি আছে, বাংলাদেশের মাটিতে শিক্ষার্থীদের ঐক্যবদ্ধ আন্দোলনের শক্তির বিরুদ্ধে যুদ্ধে নেমে কোন শাসক জয়ী হতে পারেনি। শাবিপ্রবির এই আন্দোলন শুধু শাবিপ্রবিতে থাকবে না। দেশব্যাপী যে নির্যাতন-নিপীড়ন চলছে, তার সাথে যুক্ত হয়ে প্রতিটি ঘরে ঘরে দাবানলের মত ছড়িয়ে পড়বে বলেও হুশিয়ারি দেন এই ছাত্রনেতা।

আরও পড়ুন: দাবি আদায়ে ‘বুলেটের সামনে ফুল’ নিয়ে শাবিপ্রবির আন্দোলনকারীরা

ছাত্র ইউনিয়নের সভাপতি সাকিলা খাতুন বলেন, শাবিপ্রবিতে যে হামলা সেটা বিচ্ছিন্ন ঘটনা হিসেবে আমরা দেখছি না। সারা দেশব্যাপী যে নির্যাতন-নিপীড়ন চলছে বিশ্ববিদ্যালয়গুলোও এর বাইরে নেই। অবিলম্বে হামলার সাথে জড়িত সকলকে বিচারের ব্যবস্থা করতে হবে এবং শিক্ষার্থীদের যৌক্তিক দাবি মেনে নিতে হবে। অন্যথায় ফ্যাসিবাদী এই সিস্টেমের বিরুদ্ধে যে আন্দোলন সাস্টে চলছে সেটা সারাদেশে ছড়িয়ে পড়বে বলে জানান তিনি।

আরও পড়ুন: ‘ওমিক্রন ভাইরাসের চেয়েও বড় ভাইরাস হলো বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা’

এসময় রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়ন, বিপ্লবী ছাত্র মৈত্রী, ছাত্র ফ্রন্ট (বাসদ) ও ছাত্র ফ্রন্টের (মার্সবাদী) প্রায় ৩০ জন নেতাকর্মী উপস্থিত ছিলেন।

এর আগে, গতকাল দুপুর আড়াইটা থেকে বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে উপাচার্যকে অবরুদ্ধ করে রাখেন শিক্ষার্থীরা। সন্ধ্যায় পুলিশ লাঠিপেটার পাশাপাশি, রাবার বুলেট ও টিয়ারশেল ছুড়ে পুলিশ ছাত্রদের ছত্রভঙ্গ করে ভিসিকে উদ্ধার করে বাংলোতে পৌঁছে দেন। এতে অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হন। এছাড়া এক শিক্ষার্থী গুলিবিদ্ধ অবস্থায় আইসিইউতে চিকিৎসাধীন রয়েছেন। 


সর্বশেষ সংবাদ