রাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দেয়ার দাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়   © সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দেয়ার দাবি জানিয়েছে ২০২০ সালে এইচএসসি পাস করা শিক্ষার্থীরা। আজ সোমবার (৩ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের কাছে দেয়া এক আবেদনে তারা এই দাবি করেন।

শিক্ষার্থীদের বলেন, করোনাকালে তাদের যে অপূরণীয় ক্ষতি হয়েছে, সেই ক্ষতিপূরণের জন্য হলেও রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যেন তাদেরকে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ প্রদান করেন। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের সিলেকশন পদ্ধতি রাখার কারণে অনেক মেধাবী শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে না। সেই সিলেকশন পদ্ধতি বাতিল করে নির্দিষ্ট জিপিএ অর্জনকারী সকল যোগ্য শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ প্রদানের অনুরোধ করেন তারা।

আরও পড়ুন- দ্বিতীয়বার ভর্তির সুযোগ নিয়ে যা বললেন ঢাবি ভিসি

এ বিষয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, এটি এই মুহূর্তে বলা সম্ভব নয়। কেননা বিষয়টি নির্ধারিত হবে আমাদের একাডেমিক কাউন্সিল এবং ভর্তি কমিটির সভায়। একক ভাবে এই বিষয়ে কিছু বলা সমীচীন নয়। প্রথমবার নানা কারণে অনেক শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় ভালো করতে পারে না। শিক্ষার্থীদের স্বপ্ন থাকে রাবিতে পড়ার। তাদের স্বপ্ন পূরণে দ্বিতীয়বার ফিরিয়ে আনা প্রসঙ্গে তিনি আরও বলেন, ভবিষ্যতে আমাদের বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দেওয়া হবে কিনা সেটি বলা যাচ্ছে না। ভবিষ্যতের কথা আমরা কেউ জানিনা।

আরও পড়ুন- যে তিন কারণে বাতিল করা হয় ঢাবিতে দ্বিতীয়বার ভর্তির সুযোগ

এদিকে শুধু রাবি নয়, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্য বিশ্ববিদ্যালয়গুলোতেও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ রাখার দাবিতে আন্দোলন করছে শিক্ষার্থীরা। তারা বলছেন, করোনার কারণে পড়াশোনায় ব্যাঘাত ঘটেছে। তারপর ভর্তি পরীক্ষার আগে সিলেকশন করে অনেক শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষার আগেই বাদ দিয়ে দেয়া হচ্ছে। এতে উচ্চ শিক্ষার সুযোগ সংকুচিত হচ্ছে বলে মনে করেন শিক্ষার্থীরা। তাদের দাবি, শিক্ষার ক্ষেত্রে তাদের প্রাপ্ত অধিকার যেন ফিরিয়ে দেয় বিশ্ববিদ্যালয়গুলো। দাবি আদায়ে প্রয়োজনে তারা রাজপথে সামবেন বলেও হুশিয়ার দেন শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ