কান ফেস্টিভ্যালে তরুণ নির্মাতা পুরস্কার পেলো রাবি শিক্ষার্থী

রাহি আবদুল্লাহ
রাহি আবদুল্লাহ  © ছবি : সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নাট্যকলা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী রাহি আবদুল্লাহর নির্মিত সিনেমাটি ফ্রান্সের কান ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালে পুরস্কার জিতেছে। তরুণ এই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য ‘টেনর’ সিনেমাটি তাকে এনে দিয়েছে ‘বেস্ট ইয়াং ফিল্ম মেকার’-এর স্বীকৃতি।

নভেম্বর মাসে রাহির ‘টেনর’ ছাড়াও আরো একটি বাংলাদেশি চলচ্চিত্র এই পুরস্কার লাভ করে। সম্প্রতি কান ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যাল কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল সামাজিক যোগাযোগ মাধ্যমে নভেম্বর মাসে নির্বাচিত সেরা চলচ্চিত্রগুলোর নাম প্রকাশ করেছে।

‘টেনর’ স্বপ্লদৈর্ঘ্য সিনেমাটি রংপুরের ভাষাকে কেন্দ্র নির্মাণ করা হয়েছে। যেখানে ব্যবহার করা হয়েছে কুড়িগ্রামের ভাষা।

আরও পড়ুনঃ ছাত্রলীগের নেতৃত্বের দৌঁড়ে অছাত্ররা, প্রশাসনের ‘না’

নির্মাতা রাহি বলেন, আমাদের দেশে বরিশালের ভাষার প্রচুর নাটক হয়। কিন্তু রংপুরের ভাষায় হয় না। আমি চেয়েছি আমার অঞ্চলের ভাষাটা আর্কাইভ হয়ে থাকুক। তাই আঞ্চলিক ভাষায় সিনেমাটি নির্মাণ করা। সিনেমার গল্পটি বিভিন্ন ভাষাভাষীর মানুষ খুব সহজেই বুঝতে পারবে।

তিনি আরো বলেন, প্রতিমাসে হাজার হাজার সিনেমা সাবমিট হয় কান ফেস্টিভ্যালে। এর মধ্যে প্রতি বছরে ২০-২৫টি সিনেমাকে তারা অ্যাওয়ার্ড দেয়। সেখানে আমার সিনেমা পুরস্কার পাওয়া সত্যিই আনন্দের। বিশ্ববিদ্যালয়ের ক্লাস করছি কয়েকদিন হলো। ভার্সিটিতে এসেই এমন একটি সুসংবাদ পাওয়া সত্যিই আনন্দের।

একজন ছোট্ট শিশুকে ঘিরে সিনেমাটি বানানো হয়েছে। যেখানে শিশুটির ফুটবল চাওয়া ও পাওয়ার আকাঙ্খা ফুটিয়ে তোলা হয়েছে। শিশুটির বাবা মানব পাচারের মাধ্যমে দেশের বাইরে যায়। শিশুটি জানতো না তার বাবা কবে আসবে। কিন্তু তার শিশুসুলভ যে বাসনা, তার বাবা ফুটবল নিয়ে আসবে। এই নিয়েই সিনেমার গল্পটি এগিয়েছে।

 


সর্বশেষ সংবাদ