ইউজিসির সিদ্ধান্ত প্রত্যাখ্যান, শিক্ষাপ্রতিষ্ঠান না খোলা পর্যন্ত আন্দোলন

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে শাহবাগে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা
শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে শাহবাগে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

অনলাইনের পাশাপাশি সশরীরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছেন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে সারাদেশে আন্দোলনরত শিক্ষার্থীরা। ইউজিসির পরীক্ষা গ্রহণের অনুমতির পর আজ শুক্রবার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

‘অবিলম্বে সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিন’ গ্রুপের প্রধান সমন্বয়ক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মশিউর রহমান বলেন, সারাদেশে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে শিক্ষার্থীরা রাজপথে নেমে এসেছে। শিক্ষামন্ত্রী এবং ইউজিসি কেউই শিক্ষার্থীদের চাহিদাটা বুঝতে পারেননি। প্রতিবারের মত তারা তাদের নিজেদের মত করে শিক্ষার্থীদের উপর অযৌক্তিক সিদ্ধান্ত চাপিয়ে দিয়েছেন।

তিনি বলেন, সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে যে গণজোয়ার তৈরি হয়েছে সেটিকে থামিয়ে দিতে কর্তৃপক্ষের এটি একটি কৌশল মাত্র। শিক্ষার্থীরা তাদের দাবি বাস্তবায়ন হওয়া ছাড়া মাঠ ছাড়বে না।

এর আগে, গতকাল বৃহস্পতিবার (২৭ মে) বিশ্ববিদ্যালয় মধ্যে কমিশনের (ইউজিসি) এক বৈঠকে সশরীরে পরীক্ষা আয়োজনের অনুমতি দেয়ার সিদ্ধান্ত হয়। বৈঠকে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহিদুল্লাহ সভাপতিত্ব করেন।

মশিউর বলেন, ইউজিসির এমন একপাক্ষিক সিদ্ধান্তে সারাদেশের শিক্ষার্থীরা দোটানায় পড়েছেন। কেননা তাদের এই বিবৃতির পক্ষে শিক্ষা মন্ত্রনালয় থেকে কোন ধরনের নির্দেশনা দেয়া হয়নি। ইউজিসির এই নীতিমালা বাস্তবায়নের ক্ষেত্রে কোন পদক্ষেপও দেখতে পাওয়া যায়নি।

অবিলম্বে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবি জানিয়ে তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খুললে প্রস্তুতি নিয়ে এবং সশরীরে উপস্থিত থেকে হলে থেকে পরীক্ষা দিতে চাই। সারাদেশের শিক্ষার্থীরা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে যে আন্দোলন করছে; দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত সেটি চলমান থাকবে।


সর্বশেষ সংবাদ