আমরণ অনশনে সাত কলেজের শিক্ষার্থীরা

  © টিডিসি ফটো

তিন বিষয় পর্যন্ত অকৃতকার্য শিক্ষার্থীদের পরের শিক্ষাবর্ষে প্রমোশনের দাবিতে আমরণ অনশনে বসছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। আজ রবিবার সকাল ১১টা থেকে কবি নজরুল সরকারি কলেজের প্রধান ফটকের সামনে শিক্ষার্থীরা অবস্থান নিয়ে অণশন শুরু করেন। এখনো শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি চলমান রয়েছে।

কর্মসূচিতে সরকারি সাত কলেজে অনার্স ১৭-১৮ ও ১৮-১৯ বর্ষের প্রায় শতাধিক শিক্ষার্থী অংশ নেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত শিক্ষার্থীরা তাদের এ কর্মসূচি চালিয়ে যাবেন। আন্দোলনে অংশ নেয়া কবি নজরুল সরকারি কলেজের ইংরেজি বিভাগরে দ্বিতীয়বর্ষের শিক্ষার্থী আতিক হাসান শুভ এসব কথা বলেছেন।

শুভ বলেন, আমরা আমাদের এ দাবি নিয়ে দীর্ঘদিন থেকেই আন্দোলন করে যাচ্ছি। কিন্তু কর্তৃপক্ষের পক্ষ থেকে আমরা কোন সামধান পাচ্ছি না। তারা আশ্বাস দিয়েই আমাদেরকে বসিয়ে রেখেছেন। উপায় না পেয়ে আমরা সাত কলেজের শিক্ষার্থীরা আমরণ অনশনে বসার সিদ্ধান্ত নিয়েছি।

এদিকে আন্দোলনে অংশ নেয়া সরকারি তিতুমীর কলেজের ইংরেজি বিভাগের রায়হান নামে এক শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। তাকে আন্দোলনস্থলেই প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। দীর্ঘক্ষণ আন্দোলনে অংশ নেয়ায় তার শারীরিক অবস্থার অবনতি হয়েছে বলে জানিয়েছেন আন্দোলরত শিক্ষার্থীরা।

শুভ আরও বলেন, এখন পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সাত কলেজ কর্তৃপক্ষ কারো থেকে আমাদের সঙ্গে যোগাযোগ করা হয়নি। আমরা নিজেরাই আন্দোলনস্থল থেকে কবি নজরুল কলেজের অধ্যক্ষ স্যারের সঙ্গে গিয়ে কথা বলার চেষ্টা করেছি। তিনি বরাবরের মতই আমাদের এ আশ্বাস দিয়েছেন। আমরা আর কোন আশ্বাস শুনতে চাই না। আমাদের দাবির বাস্তবায়ন চাই।

আন্দোলনের মুখপাত্র মাসুদ রানা বলেন, এর আগে কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার সাত দিনের মধ্যে আমাদের তিন বিষয়ে প্রমোটেডের ব্যপারে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু এখনো কোনো ব্যবস্থা নেয়া হয়নি। সকাল থেকে এখন পর্যন্ত আমাদের এ কর্মসূচি চলমান রয়েছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের এ কর্মসূচি অব্যাহত থাকবে।


সর্বশেষ সংবাদ