অনলাইন ক্লাস করতে স্মার্টফোন পেলেন ঢাবির ১৪ শিক্ষার্থী

অনলাইন ক্লাস করতে স্মার্টফোন দেওয়া হয়েছে ঢাবি শিক্ষার্থীদের
অনলাইন ক্লাস করতে স্মার্টফোন দেওয়া হয়েছে ঢাবি শিক্ষার্থীদের  © প্রতীকী ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অসচ্ছল শিক্ষার্থীদের স্মার্টফোন ও ইন্টারনেট ডেটা প্যাকেজ সহায়তা দেওয়া হয়েছে। অনলাইন ক্লাসে অংশ নিতে সুযোগ সৃষ্টির জন্য বিভাগের পক্ষ থেকে এ সহায়তা দেওয়া হয়েছে। রোববার (২০ সেপ্টেম্বর) বিভাগে এক অনুষ্ঠানে ১৪ জন শিক্ষার্থীকে এ সহায়তা দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল। বিশেষ অতিথি ছিলেন জীববিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক মিহির লাল সাহা ও ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক মো. নিজামুল হক ভুইয়া। বক্তব্য রাখেন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. নিয়ামুল নাসের, অধ্যাপক মোহাম্মদ ফিরোজ জামান এবং অধ্যাপক মো. ছগীর আহমেদ।

শিক্ষকরা জানিয়েছেন, করোনাকালে শিক্ষা কার্যক্রম চালিয়ে নেয়ার লক্ষ্যে দেশের সব স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে অনলাইন ক্লাস। অ্যাপসের মাধ্যমে শিক্ষার্থীরা বাসা থেকে ক্লাস করতে পারছেন। প্রাণিবিদ্যা বিভাগও অনলাইন শিক্ষা কার্যক্রম শুরু করেছে।

তবে এ কার্যক্রম শুরুর পর অনেক শিক্ষার্থীর কম্পিউটার, ল্যাপটপ, স্মার্টফোন ও ইন্টারনেটের অভাব রয়েছে বলে জানা যায়। তাঁরা ক্লাসে অংশও নিতে পারছিল না। এজন্য বিভাগের পক্ষ থেকে স্মার্টফোনের ব্যবস্থা করা হয়েছে।

এ বিষয়ে বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. নিয়ামুল নাসের বলেন, ‘চতুর্থ বর্ষ পর্যন্ত মোট শিক্ষার্থীর সংখ্যা ৪৫০ জন। গত ৬ জুলাই থেকে তাদের অনলাইনে ক্লাস শুরু হয়। দেখা যায়, পঞ্চাশ জনের মতো শিক্ষার্থী ক্লাসে উপস্থিত থাকছে না। পরে জানা যায়, তারা অসচ্ছল পরিবারের, কম্পিউটার বা স্মার্টফোন নেই।’

তিনি জানান, বিভাগের শিক্ষকদের সহায়তায় প্রথমে ১৪ জনকে ২০ হাজার টাকা দামের স্মার্টফোন ও ৫০০ টাকার ডেটা প্যাকেজ দেওয়া হয়েছে। তারা ডেটা দিয়ে লেখাপড়া করবেন বলে অঙ্গীকার করেছেন। এছাড়া লিখিতভাবে তাঁদের বাবা-মায়ের সম্মতিও নেওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ