২৭ সেপ্টেম্বর ২০২৪, ২১:০৩

ছায়াবীথি, বিতর্ক ক্লাবসহ নারী নেতৃত্বের বিকাশে ইডেনের ক্লাব- সংগঠনগুলো

ইডেন মহিলা কলেজের মূল ফটক  © সংগৃহীত

রাজধানীর ইডেন মহিলা কলেজ জ্ঞানের প্রদীপ শিখার সাথে শিক্ষা, শৃঙ্খলা ও শান্তির মূলমন্ত্রকে ধারণ করে ১৫১ বছর অতিক্রম করেছে। পাঠ্যবইয়ের জ্ঞান আহরণের প্রচেষ্টার পাশাপাশি নিজেদের প্রতিভাকে বিকশিত করতে অগ্রণী ভূমিকায় কাজ করেছে প্রতিষ্ঠানটির বিভিন্ন ক্লাব-সংগঠন। নারী শিক্ষায় প্রতিষ্ঠার পর থেকেই জ্ঞান বিতরণ করেছে প্রতিষ্ঠানটি।

কলেজের শিক্ষার্থী ও শিক্ষকদের সম্মিলিত উদ্যোগে তৈরি করা হয়েছে নানা ধরনের ক্লাব ও সামাজিক সংগঠন। সহশিক্ষা কার্যক্রমে ১৮ একরের ইডেন কলেজ ক্যাম্পাসে বিভিন্ন ক্লাব-সংগঠন শিক্ষার্থীদের প্রতিভা, মেধা, যোগ্যতা ও দক্ষতা উন্নয়নে যেভাবে ভূমিকা রেখে চলছে যে সকল সংগঠনগুলো হলো:-

১. বিএনসিসি: ১৯৭৯ সালে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর প্রতিষ্ঠাকালীন সময় থেকে ইডেন মহিলা কলেজে কার্যক্রম পরিচালনা করে আসছে। কলেজটিতে বর্তমানে দুটি প্লাটুন কাজ করে। বিএনসিসির সদস্যদের ক্যাডেট বলা হয়। প্রতি প্লাটুনে ৩১ জন ক্যাডেট সহ মোট ক্যাডেটের সংখ্যা ৬৬ জন। ইডেন কলেজে সাপ্তাহিক দুইদিন সামরিক প্রশিক্ষণ প্রদান করা হয় এসকল ক্যাডেটদের। ক্যাডেটরা কলেজের বিভিন্ন অনুষ্ঠান ও কর্মসূচিতে শৃঙ্খলা রক্ষায় স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করে থাকে। সামরিক ও বেসামরিক বিভিন্ন প্রশিক্ষণের জন্য কলেজের দুটি প্লাটুন থেকে প্রতি বৎসর একাধিক ক্যাডেটকে দেশে ও বিদেশে শিক্ষাসফরে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়ে থাকে। ২০২৩ সালে রমনা রেজিমেন্ট কর্তৃক ক্যাম্পিং ২০২৩-২৪ সেশনে ব্যাটেলিয়ন-১ এর হয়ে ফায়ারিং চ্যাম্পিয়ন, ড্রিল কম্পিটিশনে রানার্স আপ ও সেরা ব্যাটালিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

২. ছায়াবীথি ”এসো নীপবনে ছায়াবীথি তলে, এসো করো স্নান নবধারাজলে” স্লোগানকে সামনে রেখে ইডেন মহিলা কলেজের শিক্ষার্থীদের সংস্কৃতি চর্চা কেন্দ্র হিসেবে পরিচিত সংগঠনের নাম ছায়াবীথি। সংগঠনটি ২০০৪ সালে যাত্রা শুরু করে। মেধা ও মননের সাহায্যে  শিক্ষার্থীদের নাচ, গান, আবৃত্তি সহ অন্যান্য সাংস্কৃতিক কার্যক্রমে অংশগ্রহণের জন্য উদ্বুদ্ধ করে সংগঠনটি। এছাড়াও শিক্ষকদের তত্ত্বাবধায়নে সাপ্তাহিক ও মাসিক ভিত্তিতে নাচ, গান ও আবৃত্তির কর্মশালা আয়োজন করা হয়ে। ইডেন কলেজের বিভিন্ন কর্মসূচি ও অনুষ্ঠানে সাংস্কৃতিক কার্যক্রম প্রদর্শন করেন এ সংগঠনের সদস্যরা।

আরও পড়ুন: ইডেন ছাত্রলীগ সভাপতির পর ঢাকা মেডিকেলে সম্পাদক রাজিয়া

৩. ইডেন মহিলা কলেজ ডিবেটিং ক্লাব: "শাণিত যুক্তির আগমনে, তারুণ্য থাকুক সযতনে" স্লোগানকে ধারণ করে ২০০৫ সালে ডিবেটিং সোসাইটির ইডেন কলেজে কার্যক্রম শুরু করে। কলেজটির শিক্ষক ও  শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত আগ্রহ, উদ্দীপনা ও প্রচেষ্টায় দেশের অন্যতম শীর্ষস্থানীয় ডিবেটিং ক্লাব হিসেবে বিতার্কিক তৈরিতে অনন্য ভূমিকা করে পালন করছে ইডেন মহিলা কলেজ ডিবেটিং সোসাইটি। শিক্ষার্থীদের যুক্তিবাদী ও সত্যনিষ্ঠ করায় এ সংগঠনের মূল উদ্দেশ্য। ২০১৫ সালে ক্লাবটি ইডেন কলেজ ক্যাম্পাসে কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে উৎসবমুখর সুশৃঙ্খলভাবে বিতর্ক মেলার আয়োজন করে। ইডেন মহিলা কলেজ ডিবেটিং সোসাইটির অর্জনের খাতায় রয়েছে এটিএন বাংলা আয়োজিত ডিবেট ফর ডেমক্রেসি প্রতিযোগিতায় রানার আপ হওয়ার খেতাব। এছাড়াও বিভিটিতে আয়োজিত জাতীয় পর্যায়ের বিভিন্ন বিতর্কে প্রতিনিয়ত পদচারণা রয়েছে এ ক্লাবটির সদস্যদের। 

৪. রোভার স্কাউট: আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠন রোভার স্কাউট ইডেন মহিলা কলেজে যাত্রা শুরু করে  ৫ জানুয়ারি ১৯৯৫ সালে। মানবকল্যাণে সামাজিকভাবে সহযোগিতামূলক কার্যক্রম, প্রাকৃতিক ও মানবসৃষ্ট বিভিন্ন দুর্যোগ ও দুর্ঘটনা মোকাবেলায় ইডেন কলেজ রোভার স্কাউট গ্রুপ সর্বদা কাজ করে যাচ্ছে। কলেজের শিক্ষার্থীদের কল্যাণে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান, কলেজের বিভিন্ন কর্মসূচি ও অনুষ্ঠানে শৃঙ্খলা রক্ষায়,জাতীয় পর্যায়ে বিভিন্ন ইভেন্টে স্বেচ্ছাসেবীর কাজ করে প্রশংসা অর্জন করেছে ইডেন কলেজের এ সংগঠনটি। শারীরিক ও মানসিক বিভিন্ন ট্রেনিংয়ের মাধ্যমে এ সংগঠন কলেজটির শিক্ষার্থীদের আত্মনির্ভরশীল করে গড়ে তুলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। রোভার স্কাউট এর সর্বোচ্চ সম্মাননা প্রেসিডেন্ট রোভার স্কাউট পেয়ে সাফল্য অর্জনের মাইলফলক রয়েছে ইডেন কলেজ রোভার স্কাউট ইউনিটের।

আরও পড়ুন: ইডেন কলেজ ছাত্রলীগ নেত্রীর আত্মহত্যা

৫. বাঁধন: স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন বাঁধন ইডেন কলেজে ২০০৭ সালে  কার্যক্রম শুরু করলেও ইডেন কলেজ ইউনিট হিসেবে কাজ শুরু করে ২০১০ সালের ১৬ মার্চ। ঢাকা সিটি জোনের অন্তর্ভুক্ত বাঁধন ইডেন মহিলা কলেজ একটি গুরুত্বপূর্ণ ইউনিট। এ পর্যন্ত এ সংগঠনের উদ্যোগে ইডেন মহিলা কলেজ থেকে ৪ হাজার ব্যাগ রক্ত সরবরাহ করতে সক্ষম হয়েছে এবং প্রায় ১০ হাজার মানুষকে বিনামূল্যে রক্তের গ্রুপ জানিয়ে দিতে সক্ষম হয়েছে। কলেজ ক্যাম্পাসে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি করা, ক্যাম্পাস এর রক্তের চাহিদা পূরণ করা, বৃক্ষরোপণ কর্মসূচি পালন, বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ এ ফান্ড কালেকশন ইত্যাদি কার্যক্রম পরিচালনা করে বাঁধন, ইডেন মহিলা কলেজ ইউনিট।

৬. গ্রিন ভয়েস: বাংলাদেশের সর্ববৃহৎ পরিবেশবাদী অরাজনৈতিক যুব সংগঠন গ্রিন ভয়েস ২০২৩ সাল থেকে ইডেন মহিলা কলেজে কার্যক্রম শুরু করে। গ্রিন ভয়েসের উদ্যোগে প্রাকৃতিক পরিবেশ রক্ষায় সকল কর্মসূচি ও কার্যক্রমে গ্রিন ভয়েস ইডেন মহিলা কলেজ শাখার সদস্যদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ লক্ষ্য করা যায়। ক্যাম্পাসের পরিবেশ রক্ষায় শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি, পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান সহ ইডেন কলেজ ইউনিটের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। বিভিন্ন বইয়ের উপর পাঠচক্র, বইপাঠ ও কুইজ পাঠ প্রতিযোগিতা, ক্যাম্পাসে বৃক্ষরোপণ কর্মসূচি, স্বাস্থ্য সচেতনতা ইত্যাদি মাঠ পর্যায়ে ও অনলাইনে প্রচারণা কার্যক্রম করে থাকে সংগঠনের সদস্যরা।

৭. বিজ্ঞান ক্লাব: কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের যৌথ সহযোগিতার মাধ্যমে বিজ্ঞান ক্লাব, ইডেন মহিলা কলেজের কার্যক্রম পরিচালিত হয়।শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ক জ্ঞান বৃদ্ধি ও বিজ্ঞান বিভিন্ন বিষয়ে জানার আগ্রহ সৃষ্টির জন্য কর্মশালা, সভা, সেমিনার, বিজ্ঞান মেলার আয়োজন করে থাকে সংগঠনটি। ২০০৮ সালে কলেজ ক্যাম্পাসে বিজ্ঞান ক্লাবের উদ্যোগে বিজ্ঞান মেলার আয়োজন করা হয়। ইডেন মহিলা কলেজের শিক্ষার্থীদের বিজ্ঞানের উচ্চতর শিক্ষার পথ সুগম করায় এ সংগঠনের মূল উদ্দেশ্য। 

আরও পড়ুন: মিছিল নিয়ে ঢাবি ক্যাম্পাসে বুয়েট ও ইডেন শিক্ষার্থীরা

৮. শারীরিক শিক্ষা ক্লাব: ইডেন মহিলা কলেজ শারীরিক শিক্ষা ক্লাবের অর্জন ঈর্ষণীয়, যা পরিমাপ করে শেষ করা যাবে না। শারীরিক শিক্ষা ক্লাব কলেজ ক্যাম্পাসে বিভিন্ন ধরনের খেলাধুলার আয়োজন ও প্রশিক্ষণের ব্যবস্থা করে থাকে। যে-সকল খেলাধুলা কলেজ কর্তৃপক্ষের বিশেষ তত্ত্বাবধায়নে আয়োজন করা হয় তার মধ্যে ব্যাডমিন্টন,ক্যারাম, হ্যান্ডবল, ভলিবল, বাস্কেটবল, বেসবল, রাগবি, কাবাডি, ফুটবল, শুটিংবল, ক্রিকেট, বৌছি, গোল্লাছুট, দড়িলাফ ইত্যাদি। জাতীয় পর্যায়ে দেশে ও বিদেশের খেলাধুলার বিভিন্ন ইভেন্টে ইডেন মহিলা কলেজের শারীরিক শিক্ষা ক্লাবের শিক্ষার্থীরা স্বর্ণ ও রৌপ্যপদক অর্জন করে কলেজ ও দেশের সুনাম বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। 

এসব ক্লাব-সংগঠন ছাড়াও ইডেন মহিলা কলেজ রিসার্চ ক্লাব, এনালাইটিক্স ক্লাব, বসুন্ধরা শুভ সংঘ, বই-বৃক্ষ সংগঠনসমূহ সীমিত পরিসরে কার্যক্রম পরিচালনা করছে। এছাড়াও ইডেন মহিলা কলেজে ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাব ও আইটি ক্লাব চালু করার প্রক্রিয়া চলমান রয়েছে।