৩৯ বছরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি

ঢাবি সাংবাদিক সমিতির ৩৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন
ঢাবি সাংবাদিক সমিতির ৩৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (ডুজা) ৩৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে আজ। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে অভ্যন্তরীণ ক্রীড়া কক্ষে ঢাবির উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমেদ খানের উপস্থিতিতে কেক কেটে এবং আনন্দ র‍্যালির মাধ্যমে ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে সংগঠনটি।

ডুজার সাধারন সম্পাদক মহিউদ্দিন মুজাহিদ মাহির সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অথিতির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান। বিশ্ববিদ্যালয়্বের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সায়মা হক বিদিশা, কোষাধ্যক্ষ অধ্যাপক এম. জাহাঙ্গীর আলম চৌধুরী, প্রক্টর সাইফুদ্দীন আহমেদ, ডুজার প্রতিষ্ঠাকালীন দুই সদস্য ও ডুজার বর্তমান সভাপতি আল সাদী ভুঁইয়াও বক্তব্য রাখেন। এছাড়া ডুজার বর্তমান সকল সদস্য সহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। 

প্রধান অতিথির বক্তব্যে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানান উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান। তিনি বলেন, এটি অত্যন্ত আনন্দের যে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি ৩৮ বছর পূর্ণ করে আজ ৩৯ তম বর্ষে পদার্পণ করলো। বাংলাদেশের শিক্ষাঙ্গনে সাংবাদিকতা পেশার ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি নিঃসন্দেহে একটি পথিকৃত প্রতিষ্ঠান।

তিনি আরো বলেন, জুলাই বিপ্লবে সাংবাদিক সমিতি অত্যন্ত নিষ্ঠার সাথে কাজ করেছে। আমরা কঠিন একটি সময় অতিক্রম করছি। সবকিছু নতুন করে আবার চালু করতে হয়েছে। আমাদের ভুলত্রুটি থাকতেই পারে। ভুল গুলো শুধরে নিয়ে কিভাবে বিশ্ববিদ্যালয়কে আরো সুশৃঙ্খল করা এবিষয়ে ডুজা সহযোগীতা করবে বলে তিনি আশা ব্যক্ত করেন।  

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. সায়মা হক বিদিশা বলেন প্রতিষ্ঠাকালীন সময় থেকে সাংবাদিক সমিতি ন্যায়ের পক্ষে কথা বলেছে। আমরা জুলাই বিপ্লবে সাংবাদিক সমিতিকে দেখেছি তারা যেভাবে অন্যায়ের বিরুদ্ধে লেখালেখি করেছে, সেটি সত্যি প্রশংসনীয়। তিনি ডুজার এই সত্য প্রকাশের এর যাত্রা অব্যাহত রাখার অনুরোধ জানান। 

যেকোন দেশে সুশাসন প্রতিষ্ঠার জন্য সংবাদ মাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বলে মন্তব্য করেন বিশ্ববিদ্যালয়টির কোষাধ্যক্ষ অধ্যাপক এম. জাহাঙ্গীর আলম চৌধুরী। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সুশাসন প্রতিষ্ঠা করতে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এবং ভবিষ্যতেও রাখবে বলে তিনি আশা ব্যক্ত করেন। 

প্রসঙ্গত, ১৯৮৫ সালের আজকের এই দিনে প্রতিষ্ঠিত হয়েছিলো ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। প্রতিষ্ঠার পর থেকে অদ্যাবধি ঢাকা বিশ্ববিদ্যালয়, এমনকি জাতীয়ভাবে সর্বমহলে গ্রহণযোগ্য ও আস্থার সংগঠন হিসেবে জায়গা করে নিয়েছে সংগঠনটি। ডুজার প্রতিটি সদস্য সাংবাদিকতার নীতি-নৈতিকতা, পেশাদারিত্ব ও বস্তুনিষ্ঠতা বজায় রেখে সাহসের সাথে সত্য প্রকাশ করে যাচ্ছে। নানা প্রতিবন্ধকতা ও প্রতিকূলতাকে উপেক্ষা করে আপসহীনভাবে কাজ করে যাচ্ছেন তারা। সংগঠনটি দেশ ও জাতির বিভিন্ন সংকটেও রেখেছে গুরত্বপূর্ণ ভূমিকা।


সর্বশেষ সংবাদ