জাবিতে মহানবীর জীবন ও কর্ম বিষয়ক আলোচনা সভা 

জাবিতে মহানবীর জীবন ও কর্ম বিষয়ক আলোচনা সভা 
জাবিতে মহানবীর জীবন ও কর্ম বিষয়ক আলোচনা সভা   © সংগৃহীত

পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী উদ্‌যাপন উপলক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আয়োজিত হয়েছে মহানবী (স:) জীবন ও কর্ম বিষয়ক আলোচনা সভা। সোমবার (১৬ সেপ্টেম্বর) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে এ আয়োজন করা হয়। 

পবিত্র কুরআন তেলওয়াতের মাধ্যমে আলোচনা সভা শুরু হয় এবং অনুষ্ঠানে হাম-নাত ও উর্দু গজল পরিবেশন করেন শিক্ষার্থীরা। 

এসময় রাসূল (স:) এর জীবন ও কর্ম, শিক্ষা, ইসলামে শান্তি, সৌহার্দ্য, সহিষ্ণুতা, বিশ্ব ভ্রাতৃত্ব, মানবাধিকার এবং নারীর মর্যাদা ইত্যাদি বিষয়ের উপর বক্তব্য রাখেন অনুষ্ঠানের প্রধান আলোচক অধ্যাপক আব্দুল্লা হেল বাকী এবং বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের খতিব ড. মাওলানা মাহমুদুল হাসান ইউসুফসহ আরো অনেকে। 

এছাড়া অনুষ্ঠানের কর্মসূচি হিসেবে সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের গ্যালারি কক্ষে ছাত্র-ছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত হওয়া আলাদা আলাদা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। 

আরও পড়ুনঃ ভর্তি পরীক্ষার ৭ মাস পর জাবির প্রথম বর্ষের ক্লাস শুরুর ঘোষণা

আয়োজক কমিটির প্রধান প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মো. মানছুরুল হক বলেন, উপাচার্য মহোদয় আমাকে বলছেন যে, শিক্ষামন্ত্রনালয় থেকে ইদ-ই-মিলাদুন্নবী পালনের কথা জানিয়েছে। আপনি একটা প্রোগ্রামেরর আয়োজন করেন। যতটুকু সম্ভব আমি শিক্ষার্থীদের সহযোগিতায় এই মহান দিনটি সবাইকে স্মরণ করিয়ে দেওয়া এবং এর থেকে শিক্ষাগ্রহণ করার জন্য প্রোগ্রামটার আয়োজন করি। 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোহাম্মদ কামরুল আহসান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং অনুষ্ঠানের শেষে সার্বিক বিষয়ে তিনি বলেন, পারিবারিকভাবে আমার কিছুটা হলেও ধর্মীয়-দীক্ষা পাওয়ার সুযোগ হয়েছে। আমাদের নবী হযরত মোহাম্মদ (স.) পেটে পাথর বেঁধে ইসলাম প্রচারের কাজ করেছেন। তাই আমি মনে করি সেই মহামানব সম্পর্কে সবার জানা প্রয়োজন। তাছাড়া ধর্মীয় শিক্ষা মানুষকে শৃঙ্খলিত করে তাই সার্বিক স্বার্থেও এমন আয়োজনের প্রয়োজন মনে করি। 


সর্বশেষ সংবাদ