ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের নির্দেশ উপাচার্যের

 উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল
উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে হল প্রভোস্টের নির্দেশনা দিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। দিনভর কোটা সংস্কারপন্থী শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলার পর সোমবার (১৫ জুলাই) রাতে হল প্রভোস্টের নিয়ে উপাচার্যের নিজ বাসভবনে আয়োজিত জরুরি বৈঠকে তিনি এ নির্দেশনা দেন।

বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের স্যার এ এফ রহমান হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম। তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ হলের পরিস্থিতি সবচেয়ে বেশি উত্তপ্ত হওয়ায় এ হলটির দায়িত্ব নিয়েছেন উপাচার্য নিজেই। 

অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা নিশ্চিতে পুলিশ কড়া পাহারায় থাকবে। আপাতত শিক্ষার্থীদের হল ত্যাগ বা হল বন্ধের কোনো ধরনের নির্দেশনা দেওয়া হয়নি। তবে কেউ কোনো ধরনের নাশকতা করার চেষ্টা করলে বিধি অনুযায়ী কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

তিনি বলেন, ড. মুহম্মদ শহীদুল্লাহ হল আমাদের মাননীয় উপাচার্য দেখতেছেন। আমাদের নিয়মিত শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে যেন কোনো ধরনের ব্যাঘাত সৃষ্টি না হয়, সেজন্য হলগুলোর হাউজ টিউটর এবং প্রভোস্ট যারা আছেন, তারা দেখবেন।

এদিকে, সভা শেষে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ৫টি সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। এগুলো হলো- শিক্ষার্থীরা নিজ নিজ হলে শান্তিপূর্ণভাবে অবস্থান করবেন; প্রভোস্ট ও আবাসিক শিক্ষকেরা শিক্ষার্থীদের নিরাপত্তায় সার্বক্ষণিকভাবে হলে অবস্থান করবেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন; হলগুলোতে কোনো বহিরাগত অবস্থান করতে পারবেন না;

এছাড়া যেকোনো ধরনের গুজব ও অপপ্রচার থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে আহ্বান জানানো হয়েছে; সবাইকে নাশকতামূলক কাজ থেকে বিরত থাকার জন্য বলা হয়েছে। কেউ নাশকতামূলক কাজে জড়িত হলে বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে শান্তিপূর্ণ শিক্ষার পরিবেশ বজায় রাখার জন্য এসব সিদ্ধান্ত নেওয়া হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। সভায় সহ–উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ সামাদ, সহ–উপাচার্য (শিক্ষা) সীতেশ চন্দ্র বাছার, কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ এবং বিভিন্ন হল ও হোস্টেলগুলোর প্রভোস্ট ও ওয়ার্ডেনরা উপস্থিত ছিলেন।

এর আগে, সোমবার দিনভর কোটা সংস্কারপন্থী শিক্ষার্থীদের সঙ্গে দফায় দফায় সংঘর্ষে জড়িয়েছে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের নেতাকর্মীরা। এর জেরে রণক্ষেত্রে পরিণত হয় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। এই পরিপ্রেক্ষিতে হল প্রভোস্টদের নিয়ে জরুরি বৈঠকে বসেন উপাচার্য অধ্যাপক ড. মাকসুদ কামাল।


সর্বশেষ সংবাদ