ঢাবির বাজেটে গবেষণায় বরাদ্দ বাড়লেও পর্যাপ্ত নয়

  © সংগৃহীত

এবছর ২০২৪-২৫ অর্থবছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাজেটে গবেষণা বাবদ ২০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে যা মোট বাজেটের ২.১২ শতাংশ। তবে গবেষণায় বরাদ্দ কিছুটা বাড়লেও এত কম বাজেট যথেষ্ট নয় বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ। এর আগে ২০২৩-২৪ অর্থবছরে এ খাতে বরাদ্দ ছিল ১৫ কোটি ৫ লাখ টাকা।

বুধবার (২৬ জুন) বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সিনেট অধিবেশনে ২০২৪-২৫ সালের বাজেট উপস্থাপনের সময় নিজ বক্তব্যে এসব তথ্য দেন অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ। অধিবেশনের সভাপতিত্ব করেন উপাচার্য ড. এ এস এম মাকসুদ কামাল। 

বিশ্ববিদ্যালয়ের গত কয়েক বছরের বাজেটে গবেষণা খাতে বরাদ্দ বিশ্লেষণ করে দেখা যায়, ২০২১-২২ অর্থবছরে সংশোধিত বাজেটে ১১ কোটি ৫ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। ২০২২-২৩ অর্থবছরে তা বেড়ে ১৫ কোটি ৫ লাখ টাকা করা হয়, যা ছিল মোট বাজেটের ১.৬৩ শতাংশ। ২০২৩-২৪ শিক্ষাবর্ষেও ১৫ কোটি ৫ লাখ টাকা বরাদ্দ রাখা হয়, যা মোট বাজেটের ১.৫৫ শতাংশ। ২০২৪-২০২৫ অর্থবছরের গবেষণা বাবদ ২০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে যা ২০২৩-২০২৪ অর্থবছর হতে ৫ কোটি টাকা বেশি। এছাড়া উদ্ভাবনের জন্য বরাদ্দ দেয়া হয়েছে ৫ লক্ষ টাকা। 

কোষাধ্যক্ষ তার বক্তব্যে বলেন, গবেষণার জন্য ২০ কোটি টাকা পর্যাপ্ত নয়। বিশ্বাবিদ্যালয়ে ২০০০ এর বেশি শিক্ষক কর্মরত আছেন। প্রত্যেকের জন্য গড়ে গবেষণা বাবদ বরাদ্দ এক লক্ষ টাকা। এই অর্থ দ্বারা বড় ধরণের মৌলিক গবেষণা আদৌ কি সম্ভব? তিনি আরও বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং নিয়ে অনেক আলোচনা শুনতে পাই। এই র্যাংকিং উন্নত করতে হলে প্রয়োজন গবেষণা ও উদ্ভাবনের জন্য বিভিন্ন সুযোগ সুবিধা বৃদ্ধি করা। এই খাতে বাজেট বরাদ্দ বহুলাংশে বৃদ্ধি করলে আমরা কাঙ্খিত ফলাফল পাব বলে আমার বিশ্বাস।


সর্বশেষ সংবাদ