হত্যার হুমকি নিয়ে থানায় জাবি অধ্যাপক রায়হান রাইন

অধ্যাপক রায়হান রাইন
অধ্যাপক রায়হান রাইন  © টিডিসি রিপোর্ট

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইনকে মোবাইল ফোনে হত্যার হুমকি দেওয়া হয়েছে। এ ঘটনায় তিনি নিজ জেলা সিরাজগঞ্জ সদর থানায় গত রবিবার (১৬ মে) রাতে একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।

জিডিতে অধ্যাপক রায়হান উল্লেখ করেন, ঈদের ছুটিতে পরিবারসহ গ্রামের বাড়িতে থাকার সময় গত রবিবার রাত ১১টা ৪১ মিনিটে তার মোবাইল ফোনে কল করে হত্যার হুমকি দেওয়া হয়। পরিচয় না দিয়ে অপরপাশে থাকা ব্যক্তি ‘তোকে ২ দিনের মধ্যে শেষ করে দেব’ বলে হত্যার হুমকি দেয়। এ ছাড়া বড় ধরনের ক্ষতি করা হবে বলেও হুমকি দেওয়া হয়।

অধ্যাপক রায়হান রাইন বলেন, বিভিন্ন সময় অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করেছি। বর্তমানে জাবিতে অধিকতর উন্নয়ন প্রকল্পের কাজের নামে প্রশাসন অপরিকল্পিতভাবে গাছ কাটা, জলাশয় ভরাটসহ পরিবেশের ক্ষতিসাধনমূলক কাজ করছে। সবশেষ গত বুধবার বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার সুযোগে গাছ কেটে এবং লেক ভরাট করে একটি ভবন তৈরির কাজ শুরু করে ঠিকাদাররা।

তিনি আরও জানান, বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক ও নাগরিক সমাজের প্রতিনিধিদের নিয়ে ওই কাজ বন্ধ করায় নেতৃত্বে ছিলেন তিনি। এ কারণে তাকে হত্যার হুমকি দেওয়া হতে পারে বলে ধারণা করছেন তিনি। এসব বিষয়ের বাইরে তার ওপর কারও ক্ষোভ থাকার কথা নয়।’

সিরাজগঞ্জ সদর থানার পরিদর্শক (তদন্ত) মো. হাসিবউল্লাহ বুধবার দুপুরে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘রায়হান রাইন আমারও শিক্ষক ছিলেন। তাই বিষয়টা যতটা না পেশাদারিত্ব তার চেয়ে বেশি গুরুত্ব সহকারে দেখছি। তবে এটা যেহেতু ভয়ভীতি প্রদর্শনের ব্যাপার, তাই কোর্টের অনুমতি নিয়ে তদন্ত করতে হবে। এ বিষয়ে আইনগত কাজ প্রক্রিয়াধীন।’


সর্বশেষ সংবাদ