দেশের প্রথম ফারসি লিটল ম্যাগাজিন ‘রোজনামচা’ এর মোড়ক উন্মোচন

প্রকাশনা উৎসব
প্রকাশনা উৎসব  © টিডিসি ফটো

বাংলাদেশের প্রথম ফারসি ভাষায় রচিত লিটল ম্যাগাজিন ‘রোজনামচা’ এর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৫ মে) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস মিলনায়তনে ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের নবীনবরণের সাথে এ প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার উপস্থিত ছিলেন। এছাড়াও উপস্থিত ছিলেন ঢাকাস্থ ইরান দূতাবাসের মান্যবর রাষ্ট্রদূত মানসূর চাভুশি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির, কবি ও কথাসাহিত্যিক আনিসুল হক এবং ইন্টারনেট সার্ভিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর পরিচালক মো. নাসির উদ্দিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যান ড. মুমিত আল রশিদ।

সংশ্লিষ্টরা জানান, এই ম্যাগাজিনটির বিশেষত্ব হচ্ছে এর অধিকাংশ লেখকই এই বিভাগের বর্তমান শিক্ষার্থী। পাশাপাশি বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের বিভিন্ন দেশের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী, শিক্ষক ও গবেষকদের মূল্যবান লেখার সমাহার ঘটেছে এখানে। মূলত ফারসি শিক্ষার্থীদের এই ভাষা চর্চায় উদ্বুদ্ধ করা এবং সেই সাথে ফারসিভাষী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের বাংলাদেশের সংস্কৃতির বিভিন্ন উল্লেখযোগ্য দিকের সাথে পরিচয় করিয়ে দেয়াই এই লিটল ম্যাগাজিন প্রকাশের মূল উদ্দেশ্য।

 

সর্বশেষ সংবাদ