ঢাবিতে হার্ভার্ড অধ্যাপক সুগত বসুর প্রশ্নোত্তর পর্ব ও আলোচনা সভা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ইতিহাস বিভাগের উদ্যোগে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সুগত বসু-র রচিত এশিয়া আফটার ইউরোপ: ইম্যাজিনিং আ কন্টিনেন্ট ইন দ্যা লং টোয়েন্টিয়েথ সেঞ্চুরি (Asia after Europe: Imagining a Continent in the Long Twentieth Century) গ্রন্থের উপর আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৩ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের শহিদ মোফাজ্জল হায়দার চৌধুরী কনফারেন্স হলে এ আলোচনা অনুষ্ঠিত হয়।

এ সময় গ্রন্থলেখক অধ্যাপক ড. সুগত বসু এশিয়ানিজম (Asianism) তথা এশীয়বাদ নামান্তরে মানবতার জন্য ঐক্যবদ্ধ হওয়ার বিষয়টি তুলে ধরেন। তিনি বলেন, ইউরোপীয় সভ্যতা-সংস্কৃতির সাথে ভারতবর্ষ তথা বাংলার পরিচয়ের বিপরীতে বিশ শতকের প্রথমদিক থেকে এশীয় দেশগুলি নিজেদের সভ্যতা ও সংস্কৃতির আদান-প্রদান ও পারস্পরিক যোগাযোগের মাধ্যমে ‘Asianism’ বা এশীয়বাদ চেতনা গড়ে তুলেছিল। এই প্রক্রিয়ায় বিশ শতকের বিশ্ব রাজনৈতিক ও অর্থনৈতিক কাঠামোর পরিবর্তন এবং সাংস্কৃতিক আদান-প্রদানের নানা মাত্রা রয়েছে। প্রথম বিশ্বযুদ্ধোত্তর বি- উপনিবেশ প্রক্রিয়া এবং ভারতীয়দের স্বাধীনতা সংগ্রামে এশীয় দেশগুলির সাথে ভারতীয় জনগোষ্ঠীর ভাবনার আদান-প্রদানের পাশাপাশি নানারকম রাজনৈতিক উদ্যোগের কথা তুলে ধরা হয়েছে বইটিতে।

গ্রন্থলেখক তার আলোচনায় ঔপনিবেশিক কাঠামোমুক্ত একটি স্বাধীন মানবতাবাদী জাতিরাষ্ট্র কাঠামো গড়ে তোলার মাধ্যমে এশীয় ঐক্য প্রতিষ্ঠা, নন্দলাল বসুর নানারকম চিত্রকর্ম ও ১৯৪৭ পরবর্তী বিশ্ব রাজনৈতিক পাটাতনে ১৯৬০ এর দশকে এশীয় ঐক্যের ভাবনার পুনর্জাগরণের বিষয়সমূহ তুলে ধরেন।

লেখক সুগত বসু বক্তব্যের শেষে শ্রোতাদের এশিয়ার ঐক্যে সমস্যা-সম্ভাবনা ও অন্যান্য প্রশ্নাবলির উত্তর দেন। অনুষ্ঠান শেষে সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন অধ্যাপক সুগত বসু এবং  উপস্থিত সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

অধ্যাপক আশা ইসলাম নাঈমের সঞ্চালনায় সভাপতিত্ব করেন ইতিহাস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন। এসময় ঢাবি বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ফখরুল আলম, জর্জ টাউন বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক তারেক ওমর আলী, রাটগার্স বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের টিচিং ফেলো লাবিবা আলীসহ ইতিহাস বিভাগ এবং অন্যান্য বিভাগের শিক্ষকমণ্ডলী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন ।


সর্বশেষ সংবাদ