ইফতারের উপর নিষেধাজ্ঞার প্রতিবাদে ঢাবিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গণ-ইফতার

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের গণ-ইফতার
ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের গণ-ইফতার  © সংগৃহীত

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ (নোবিপ্রবি) বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে সম্মিলিত ইফতার না করতে বিজ্ঞপ্তি ও রমজানে দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গণ-ইফতার কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১২ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিসহ কয়েকটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রতিবাদ সরূপ এ গণ-ইফতার কর্মসূচি পালন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আয়োজিত গণ-ইফতারে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হাসিব আল ইসলামের সঞ্চালনায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির প্রায় ১৫০জন শিক্ষার্থী।

সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে আয়োজিত এ কর্মসূচিতে বক্তব্য রাখেন ডাকসুর সাবেক সমাজসেবা সম্পাদক ও গণতান্ত্রিক ছাত্রশক্তির কেন্দ্রীয় সভাপতি আখতার হোসেন ও সাধারণ সম্পাদক নাহিদ ইসলামসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্রসংগঠন ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

এসময় বক্তারা তাদের বক্তব্যে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সম্মিলিত ইফতারে নিষেধাজ্ঞার বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করেন এবং অবিলম্বে এমন সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চক্রান্তে জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানান। তাছাড়া দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারের নির্লিপ্ততা ও ব্যর্থতারও তীব্র নিন্দা জানান।

আয়োজকদের মধ্যে অন্যতম একজন ঢাবি শিক্ষার্থী আব্দুল হান্নান মাসুদ বলেন, ঢাবি ছাত্রদের এ গণ-ইফতার চক্রান্তকারীদের মুখে চপেটাঘাত। এ জনপদে হাজারো বছর ধরে বিরাজমান ধর্মীয় সম্প্রীতি বিনষ্টের চক্রান্ত কখনো সফল হবে না, এদেশের সচেতন ছাত্রসমাজ তা হতে দিবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাইরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে একই কর্মসূচি পালন করা হয়েছে বলে জানা যায়।


সর্বশেষ সংবাদ