শিক্ষকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ

আল্টিমেটাম দিয়ে ক্লাসে ফিরলেন ঢাবির সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা

আন্দোলনে ঢাবির সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা
আন্দোলনে ঢাবির সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

বিভাগ থেকে একাডেমিক নিরাপত্তার আশ্বাস পেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা ক্লাসে ফিরেছেন। তবে আগামী ১০ দিনের মধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে বিচারিক প্রক্রিয়া এগিয়ে না নেয়, তাহলে আবারও ক্লাস বর্জন করবেন বলে ঘোষণা দিয়েছেন তারা। 

রোববার (১৮  ফেব্রুয়ারি) সকাল ১০টায় সামাজিক বিজ্ঞান অনুষদের সামনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বিভাগের শিক্ষার্থীরা। তাদের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন বিভাগটির মাস্টার্সের শিক্ষার্থী রাফিজ খান। 

লিখিত বক্তব্যে রাফিজ খান বলেন, আমরা বিশ্ববিদ্যালয়কে স্পষ্টভাষায় জানিয়ে দিতে চাই আগামী দশদিনের মধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে বিচারিক প্রক্রিয়া এগিয়ে না নেয়, অথবা এতে কোনোরূপ অবহেলা, পক্ষপাতিত্ব অথবা স্বচ্ছতার ঘাটতি পরিলক্ষিত হয়, অথবা কোনো মহল বিচার প্রক্রিয়াকে কোনোভাবে প্রভাবিত করছে বলে প্রতীয়মান হয়, তাহলে নিপীড়নবিরোধী এবং স্বচ্ছ বিচার প্রশ্নে আপসহীন গণযোগাযোগ ও সাংবাদিকতার শিক্ষার্থীরা নিরপেক্ষ নির্মোহ স্বচ্ছ বিচার প্রক্রিয়া নিশ্চিত করতে পুনরায় ক্লাস বর্জন করে আন্দোলনে ফিরতে বাধ্য হবে।

এর আগে নম্বর কম দেওয়া নিয়ে স্নাতকোত্তরের একটি ব্যাচের বেশ কিছু শিক্ষার্থীর অভিযোগের মধ্যেই গত ১০ ফেব্রুয়ারি অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে প্রক্টরের কাছে লিখিত দেন বিভাগের এক নারী শিক্ষার্থী। যৌন হয়রানি ও মানসিক নির্যাতনের অভিযোগ এনে কিছু অডিও রেকর্ড ও মেসেজের স্ক্রিনশট জমা দেন তিনি। 

এরই ধারাবাহিকতায় অভিযোগের সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে গত ১১ ফেব্রুয়ারি থেকে ক্লাস বর্জন করে বিক্ষোভে নামেন বিভাগের সব ব্যাচের শিক্ষার্থীরা।

তবে অভিযোগ অস্বীকার করে অধ্যাপক নাদির জুনাইদ অবশ্য শিক্ষার্থীদের আন্দোলনের পেছনে ‘অন্য কিছু’ দেখছেন। বিভাগের পরবর্তী চেয়ারম্যানের দায়িত্ব পাওয়ার আগে ‘ব্যক্তিগত আক্রমণের’ শিকার হচ্ছেন বলে তিনি গণমাধ্যমকে জানান।


সর্বশেষ সংবাদ