ঢাবি অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে আরেক ছাত্রীর অভিযোগ দায়ের

ড. নাদির জুনাইদ
ড. নাদির জুনাইদ  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আলোচিত অধ্যাপক ড. নাদির জুনাইদের বিরুদ্ধে নতুন আরও একটি অভিযোগ দায়ের করেছে বিভাগের সদ্যসাবেক এক ছাত্রী। রোববার (১১ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর একটি অভিযোগপত্র জমা দেয়া হয়েছে।

অভিযোগপত্রে নাদির জুনাইদ বিভাগের শিক্ষার্থী  উপদেষ্টা থাকাকালে যৌন নিপীড়নের একটি অভিযোগ ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিলেন বলে উল্লেখ করা হয়। ভুক্তভোগী শিক্ষার্থী জানান, ২০২২ সালে সহপাঠীর কাছ থেকে মৌখিকভাবে যৌন নিপীড়নের শিকার হয়েছিলেন। সে সময় বিভাগে অভিযোগ করলে শিক্ষার্থী উপদেষ্টা হিসেবে নাদির জুনাইদকে দায়িত্ব দেয়া হয় সেটা নিষ্পত্তি করার। কিন্তু অভিযুক্ত শিক্ষার্থী অধ্যাপক নাদিরের পছন্দের হওয়ায় তাকে কোনো শাস্তি না দিয়ে, উল্টো ভুক্তভোগী ছাত্রীকে মানসিকভাবে হেনস্তা করা হয়।

প্রক্টর বরাবর লিখিত অভিযোগপত্রে ভুক্তভোগী শিক্ষার্থী লিখেছেন, 'ঘটনার বিচার করতে বসে শিক্ষক নাদির জুনাইদ তার (অভিযুক্ত শিক্ষার্থীর) দোষ হালকা করার চেষ্টা করেন। কারণ অভিযুক্ত শিক্ষকের একজন ঘনিষ্ঠ ছাত্র। তাৎক্ষণিকভাবে তিনি সৌমিককে (অভিযুক্ত শিক্ষার্থী) জিজ্ঞেসও করেন যে সে খেয়ে এসেছে কিনা। অন্যদিকে, ভুক্তভোগী আমাকেই জেরা করতে শুরু করেন। ওইদিন বিচারের রুমে বসে কথাগুলো শুনেই কান্না করে দিয়েছিলাম। যদিও শেষ পর্যন্ত সৌমিক সার্বিক ঘটনার জন্য ক্ষমা চায়। তবে ক্ষমা চেয়ে লিখিত অভিযোগ দেয়ার আমার যে দাবি, তা মেনে নেননি অধ্যাপক নাদির জুনাইদ। নিজের প্রিয় ছাত্রের ছাত্রজীবন কালিমামুক্ত রাখতেই তিনি এটা করেছিলেন।'  
 
এ বিষয়ে নাদির জুনাইদ অভিযোগ অস্বীকার করে গণমাধ্যমকে বলেন, অভিযোগটি সত্য নয়। ওই ঘটনার প্রেক্ষিতে বিভাগীয় প্রধান, অভিযোগকারী ও অভিযুক্তকে নিয়ে আলোচনা হয়। বিভাগীয় প্রধানের কক্ষে ওই বৈঠকে অভিযুক্ত শিক্ষার্থী ওই ছাত্রীর কাছে ক্ষমা চায়। তাকে ভবিষ্যতে এ ধরনের কাজ না করার জন্য সতর্ক করা হয়। পরবর্তীতে অভিযোগকারী ছাত্রীকে প্রয়োজনে আইনানুগ ব্যবস্থা নেয়ারও পরামর্শ দেয়া হয়।' 
 
কোনোভাবেই ওই ছাত্রীকে কোনো চাপ দেয়া হয়নি এবং ঘটনা ধামাচাপারও চেষ্টা হয়নি বলে দাবি করেছেন শিক্ষক নাদির জুনাইদ।  
 
তিনি আরও দাবি করেন, ‘আগামী কয়েক মাস পরেই আমার বিভাগীয় প্রধান হওয়ার কথা ছিল। কিন্তু একের পর এক অভিযোগ তুলে আমাকে বিতর্কিত করা হচ্ছে।’ ধারাবাহিক অভিযোগের বিষয়কে তিনি ষড়যন্ত্র বলে উল্লেখ করে সুষ্ঠু তদন্ত চান। 

এদিকে এদিন সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিভাগের বারান্দায় শিক্ষার্থীরা ৩ দফা দাবি আদায়ে অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ করেন। এ সময় তারা ক্লাস ও সব ধরনের শ্রেণি কার্যক্রম বর্জন করে শিক্ষক নাদিরের বিরুদ্ধে ওঠা ছাত্রীকে যৌন নিপীড়নের ঘটনার বিচার চান। এরপরে বিক্ষোভ মিছিল নিয়ে সামাজিক বিজ্ঞান অনুষদের সামনে থেকে মধুর ক্যান্টিন হয়ে উপাচার্য কার্যালয়ের সামনে অবস্থান নেন। এসময় উপাচার্যের সঙ্গে কয়েকজন শিক্ষার্থী প্রতিনিধি কথা বলেন। পরে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিলটি ভিসি চত্বর হয়ে অপরাজেয় বাংলার পাদদেশে গিয়ে দুপুর ২টায় মানববন্ধন করেন তারা।  


সর্বশেষ সংবাদ