ক্রীড়াচর্চা দেহ ও মনের প্রশান্তিতে ভূমিকা রাখে: চবি উপাচার্য

চবির কেন্দ্রীয় খেলার মাঠে ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার
চবির কেন্দ্রীয় খেলার মাঠে ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার  © সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেছেন, ক্রীড়াচর্চা দেহ ও মনের প্রশান্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার্থীদের একাডেমিক শিক্ষার পাশাপাশি ক্রীড়া ও সাংস্কৃতিক চর্চাকে অধিকতর গুরুত্ব দিয়ে যাচ্ছেন। তারই ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয়ে বেশ কিছু নারী কৃতি ক্রীড়াবিদ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন প্রতিযোগিতায় ইতিমধ্যে সফলতার সাক্ষর রেখে চবি তথা বাংলাদেশের সুনাম বৃদ্ধি করেছে।

‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া উৎসব-২০২৪’ উদযাপন উপলক্ষ্যে শনিবার (৩ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় খেলার মাঠে চবি দেশনেত্রী বেগম খালেদা জিয়া হলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এদিন সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

এ সময় তিনি আরো বলেন, চবির দেশনেত্রী বেগম খালেদা জিয়া হলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় ছাত্রীরা সুস্থ দেহ ও প্রশান্ত মনে খেলোয়াড় সুলভ মনোবৃত্তির পরিচয় দিয়ে তাদের ক্রীড়া-কৌশল প্রদর্শনের মাধ্যমে সাফল্য অর্জন করবে এটা প্রত্যাশিত। তিনি হলের সার্বিক সফলতা কামনা করে অতিথিদের সঙ্গে নিয়ে বেলুন, ফেস্টুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে প্রতিযোগিতার উদ্বোধন করেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবির কেন্দ্রীয় বার্ষিক ক্রীড়া উপদেষ্টা কমিটির সভাপতি ও উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ নাসিম হাসান ও ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. রাশেদ মোস্তফা। হলের প্রভোস্ট অধ্যাপক ড. নাজনীন নাহার ইসলামের সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন শারীরিক শিক্ষা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) আনিসুল আলম।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন বনবিদ্যা ও পরিবেশবিজ্ঞান ইনস্টিটিউট জামে মসজিদের পেশ ইমাম মাওলানা আবুল হাসান মুহাম্মদ নাঈমুল্লাহ। অনুষ্ঠান উপস্থাপনা করেন হলের আবাসিক শিক্ষার্থী নির্জনা ইসলাম, ছাবেকুন নাহার, জান্নাতুল তাবাস্সুম ও নওরীন তাবাস্সুম ইমু।

আরো পড়ুন: যেসব শিক্ষার্থীরা প্রধানমন্ত্রী ট্রাস্ট থেকে পাবেন ১০-৫০ হাজার টাকা, আবেদন অনলাইনে

অনুষ্ঠানে জাতীয় সংগীতের সঙ্গে উপাচার্য জাতীয় পতাকা, উপ-উপাচার্য (একাডেমিক) বিশ্ববিদ্যালয়ের পতাকা, হলের প্রভোস্ট হল পতাকা এবং শারীরিক শিক্ষা বিভাগের পরিচালক অলিম্পিক পতাকা উত্তোলন করেন। মশাল হাতে মাঠ প্রদক্ষিণ করেন তামান্না মাহবুব।

বিচারকদের পক্ষে প্রধান বিচারক মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবুল মনছুর এবং ক্রীড়াবিদদের পক্ষে কৃতি ক্রীড়াবিদ সপিলতা ত্রিপুরাকে উপাচার্য শপথবাক্য পাঠ করান। হলের আবাসিক শিক্ষক ও দলের টিম ম্যানেজার শারমিন কবির সীমার নির্দেশনায় অনুষ্ঠিত হয় মার্চপাস্ট। পতাকা বহন করেন হলের কৃতি ক্রীড়াবিদ রঙ্গিলা চাকমা ও মুক্তা দাশ।


সর্বশেষ সংবাদ