জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কোন ইউনিটে কত আসন? 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা আগামী ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। অনলাইনে আবেদন শুরু হয়েছে গত ১৪ জানুয়ারি থেকে। চলবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত। এ বছর বিশ্ববিদ্যালয়ের ছয় অনুষদের অধীনে ৩৪টি বিভাগ ও তিন ইনস্টিটিউট মিলিয়ে মোট আসন থাকছে ১ হাজার ৮৪৪টি। এর মধ্যে ছাত্রদের জন্য ৯২২ এবং ছাত্রীদের জন্য ৯২২টি আসন রয়েছে।

সোমবার (১৫ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) সৈয়দ মোহাম্মদ আলী রেজা এ তথ্য জানান। তিনি বলেন, এ বছর ছয়টি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া গত বছরের মতো এবারও ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) পরীক্ষা অনুষ্ঠিত হবে আলাদাভাবে। আগামী ২২ থেকে ২৯ ফেব্রুয়ারির মধ্যে হবে ভর্তি পরীক্ষা।

ইউনিটভিত্তিক আসনসংখ্যা ও মানবণ্টন

'এ' ইউনিট: এ বছর গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) ভুক্ত ‘এ’ ইউনিটে ৪৪৬টি আসন রয়েছে। এর মধ্যে ২২৩ টি আসন ছেলেদের ও ২২৩ টি আসন মেয়েদের। গণিত বিভাগে ৬৬টি, পরিসংখ্যান বিভাগে ৬৬, রসায়ন বিভাগে ৭০, পদার্থবিজ্ঞান বিভাগে ৬৪ ,ভূতাত্ত্বিক বিজ্ঞান ৪০, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগে ৫০, পরিবেশ বিজ্ঞান বিভাগে ৪০ ও আইআইটির জন্য ৫০ আসন রয়েছে। প্রতিটি বিভাগের আসন সংখ্যার অর্ধেক মেয়ে ও বাকি অর্ধেক ছেলেদের৷

ইউনিটটিতে পরীক্ষা দিতে পারেন শুধু বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। ভর্তি পরীক্ষায় বাংলা ৩, ইংরেজি ৩,  পদার্থবিজ্ঞান ২২, রসায়ন ২২, গণিত ২২ এবং আইসিটি থেকে ৮ নম্বরের প্রশ্ন করা হয়। 'এ' ইউনিটের গণিত বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় গণিত অংশে ন্যূনতম ৫০ শতাংশ, রসায়ন বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় রসায়ন অংশে ন্যূনতম ৬০ শতাংশ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজিতে ভর্তির জন্য গণিত ও পদার্থবিজ্ঞান অংশে পৃথকভাবে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর পেতে হবে। 

'বি' ইউনিট: সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ৩৮৬টি আসন রয়েছে। এর মধ্যে ১৯৩টি আসন ছেলেদের ও ১৯৩টি মেয়েদের। 'বি' ইউনিটভুক্ত অর্থনীতি বিভাগে ৭০টি, ভূগোল ও পরিবেশ বিভাগে ৬০, সরকার ও রাজনীতি বিভাগে ৬৬, নৃবিজ্ঞান ৪০, নগর ও অঞ্চল পরিকল্পনা ৪০, লোক প্রশাসন ৫০ এবং আইন ও বিচার বিভাগে ৬০ আসন রয়েছে। প্রতিটি বিভাগের আসন সংখ্যার অর্ধেক মেয়ে ও বাকি অর্ধেক ছেলেদের।

এ ইউনিটের মানবণ্টনে বাংলা ২০, ইংরেজি ২০, সাধারণ গণিত ২০, সাধারণ জ্ঞান ১৫ এবং যৌক্তিক বিশ্লেষণ থেকে ৫ নম্বরের প্রশ্ন থাকে। 'বি' ইউনিটের অর্থনীতি বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় ইংরেজি ও সাধারণ গণিত উভয় অংশে পৃথকভাবে ন্যূনতম ৫০ শতাংশ, আইন ও বিচার বিভাগে ভর্তির জন্য বাংলা ও ইংরেজি উভয় অংশে পৃথকভাবে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর পেতে হবে।

'সি' ইউনিট ও 'সি-১' উপ-ইউনিট: কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটভুক্ত ‘সি’ ইউনিটে ৩৮৮টি আসন রয়েছে। আসন সংখ্যার অর্ধেক ছেলে ও বাকি অর্ধেক মেয়েদের। 'সি' ইউনিটভুক্ত বাংলা বিভাগে ৬০টি, ইংরেজি বিভাগে ৬০, ইতিহাস বিভাগে ৬০, দর্শন বিভাগে ৫০, প্রত্নতত্ত্ব বিভাগে ৩৬, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ৬০, জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগে ৩২ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট ৩০টি আসন রয়েছে।

নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগের অধীনে ‘সি-১’ ইউনিটে ৬৪টি আসন রয়েছে। 'সি-১' ইউনিটভুক্ত নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে ২৮টি এবং চারুকলা বিভাগে ৩৬ টি আসন রয়েছে। প্রতিটি বিভাগের আসন সংখ্যার অর্ধেক মেয়ে ও বাকি অর্ধেক ছেলেদের৷

এ ইউনিটের মানবণ্টনে বাংলা ১৫, ইংরেজী ১৫ এবং সাধারণ জ্ঞান ও বিভাগ সংশ্লিষ্ট অন্যান্য বিষয় থেকে ৫০ নম্বরের প্রশ্ন থাকবে। অন্যদিকে 'সি-১' ইউনিটে বাংলা ১০, ইংরেজি ১০ এবং সাধারণ জ্ঞান ২০ ও বিভাগ সংশ্লিষ্ট অন্যান্য বিষয় থেকে ৪০ নম্বরের প্রশ্ন থাকবে। 'সি' ইউনিটের বাংলা বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় বাংলা অংশে ন্যূনতম ৫০ শতাংশ এবং ইংরেজি অংশে ন্যূনতম ৩০ শতাংশ, ইংরেজি বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় ইংরেজি অংশে ন্যূনতম ৫০ শতাংশ এবং জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় ইংরেজি অংশে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেতে হবে। 

আরো পড়ুন: মেডিকেল ভর্তিতে আগ্রহ হারাচ্ছেন বিদেশিরা, আয় কমার শঙ্কা সরকারের

'ডি' ইউনিট: জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে ৩১০টি আসন রয়েছে। 'ডি' ইউনিটভুক্ত উদ্ভিদবিজ্ঞান বিভাগে ৬০টি, প্রাণিবিদ্যা বিভাগে ৫০, ফার্মেসী বিভাগে ৫০, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগে ৫০, মাইক্রোবায়োলজি বিভাগে ৩৬, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইন্জিনিয়ারিং বিভাগে ২৪ ও পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগে ৪০ আসন রয়েছে। প্রতিটি বিভাগের আসন সংখ্যার অর্ধেক মেয়ে ও বাকি অর্ধেক ছেলেদের।

এ ইউনিটের পরীক্ষায় বাংলা ৪, ইংরেজি ৪, বুদ্ধিমত্তা ৪, রসায়ন ২৪, উদ্ভিদবিজ্ঞান ২২ এবং প্রাণিবিদ্যা বিষয় থেকে ২২ নম্বরের প্রশ্ন থাকবে। 'ডি' ইউনিটের ফার্মেসী, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান, মাইক্রোবায়োলজি এবং বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় রসায়ন ও জীববিজ্ঞান উভয় অংশে পৃথকভাবে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেতে হবে। 

'ই' ইউনিট: বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ‘ই’ ইউনিটে ২০০টি আসন রয়েছে। 'ই' ইউনিটভুক্ত ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগে ৫০টি, মার্কেটিং বিভাগে ৫০, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগে ৫০ ও ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগে ৫০টি আসন রয়েছে। প্রতিটি বিভাগের আসন সংখ্যার অর্ধেক মেয়ে ও বাকি অর্ধেক ছেলেদের।

এছাড়াও ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে (আইবিএ) বিবিএ প্রোগ্রামে ৫০টি আসন রয়েছে। এর মধ্যে আসন সংখ্যার অর্ধেক ছেলে ও বাকি অর্ধেক মেয়েদের।

এ ইউনিটে ব্যবসায় শিক্ষা শাখার পরীক্ষার্থীদের জন্য বাংলা ১৫, ইংরেজি ৩০, গণিত ১৫, হিসাব বিজ্ঞান এবং ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা থেকে ২০ নম্বরের প্রশ্ন থাকবে। এছাড়া বিজ্ঞান, মানবিক বা সমমান শাখার পরীক্ষার্থীদের জন্য বাংলা ১৫, ইংরেজি ৩০, গণিত ১৫ এবং সাধারণ জ্ঞান থেকে ২০ নম্বরের প্রশ্ন হয়ে থাকে।


সর্বশেষ সংবাদ