প্রকৌশল গুচ্ছে ভর্তি: কোন বিশ্ববিদ্যালয়ে কতটি আসন

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা
বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রকৌশল গুচ্ছের তিন বিশ্ববিদ্যালয়ে তিন হাজার ২৩১টি আসনে ভর্তি নেওয়া হবে। মঙ্গলবার (১৬ জানুয়ারি) এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন কেন্দ্রীয় ভর্তি কমিটি। আগামী ৩ মার্চ (রোববার) ভর্তি পরীক্ষা হবে। এবার সর্বোচ্চ সংখ্যক আসন থাকছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট)।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) মোট আসন থাকবে তিন হাজার ২৩১টি। এর মধ্যে সংরক্ষিত আসন থাকবে ৩১টি।

এবার চুয়েটের আসন আছে ৯৩১টি। এর মধ্যে সংরক্ষিত ১১টি। কুয়েটের এক হাজার ৬৫ আসনের মধ্যে সংরক্ষিত থাকবে পাঁচটি। আর রুয়েটের মোট আসন এক হাজার ২৩৫টি। এরমধ্যে পাঁচটি আসন সংরক্ষিত থাকবে।

আরো পড়ুন: বুয়েট ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

অনলাইনে আবেদনপত্র গ্রহণ শুরু ২৪ জানুয়ারি (বুধবার) সকাল ৯টায়। অনলাইনে আবেদনপত্র গ্রহণ শেষ হবে ৭ ফেব্রুয়ারি (বুধবার) রাত ১১টা ৫৯মিনিটে। অনলাইনে আবেদন ফি প্রদান শেষ হবে ৮ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) রাত ১১টা ৫৯ মিনিটে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য প্রার্থীদের রোল নম্বর ও পরীক্ষা কেন্দ্রসহ নামের তালিকা প্রকাশ করা হবে ১৮ ফেব্রুয়ারি রোববার সকাল ১০টায়।

প্রবেশপত্র ডাউনলোড শুরু হবে ১৯ ফেব্রুয়ারি (সোমবার) সকাল ১০টা থেকে। ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ভর্তি পরীক্ষা ৩ মার্চ সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগের পরীক্ষা হবে একই দিন সকাল ১০টা থেকে বেলা ১টা ৪৫মিনিট পর্যন্ত।


সর্বশেষ সংবাদ