মেডিকেল ভর্তিতে যত আবেদন পড়ল

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ছবি

দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু হয়েছে। গত তিনদিনে ৮০ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেছেন। 

সোমবার (১৫ জানুয়ারি) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. মো. মহিউদ্দিন মাতুব্বর দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গতকাল রবিবার পর্যন্ত পর্যন্ত ৮২ হাজার ২২৫ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। আবেদন নিয়ে কারিগরি কোনো জটিলতা তৈরি হয়নি। এক হাজার টাকা ফি পরিশোধের মাধ্যমে ভর্তি আবেদন করা যাচ্ছে।

এর আগে, গত বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সকাল ১০টা থেকে দেশের সব সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু হয়। যা চলবে আগামী ২৩ জানুয়ারি পর্যন্ত। আবেদন ফি জমা দেওয়া যাবে ২৪ জানুয়ারি পর্যন্ত।

আবেদন যেভাবে

টেলিটক প্রিপেইড সিমের মাধ্যমে এক হাজার টাকা জমা দিয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী আবেদনপত্র পূরণ করতে হবে।

এমবিবিএস ভর্তির জন্য অনলাইন ফরম পূরণের নিয়ম ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য টেলিটকের ওয়েবসাইট http://dgme.teletalk.com.bd স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ওয়েবসাইট www.mefwd.gov.bd স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট www.dgme.gov.bd এবং স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট www.dghs.gov.bd থেকে জানা যাবে।

আবেদনপত্র পূরণের আগে কিছু তথ্য ও উপকরণ সঙ্গে রাখতে হবে। সেগুলো হলো—

300 x 300 pixel মাপের নিজের একটি রঙিন ছবি (jpg)। ফাইলের সাইজ 100 kb এর বেশি হবে না।

300 x 80 pixel মাপের স্ক্যান করা নিজের একটি স্বাক্ষর (jpg)। ফাইলের সাইজ 60 kb এর বেশি হবে না।

এই দুটি উপকরণ কম্পিউটার বা পেনড্রাইভে রেখে দিতে হবে।

ইংরেজিতে নিজের জেলা, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা লিখিতভাবে নিজের কাছে সংরক্ষণ করতে হবে।

ভর্তিচ্ছু মেডিকেল কলেজগুলোর নাম নিজের পছন্দের ক্রমানুসারে সাজিয়ে লিখে রাখতে হবে। কারণ পছন্দক্রম একবার দেওয়ার পর আর পরিবর্তন করা যাবে না।

এসব তথ্য ও উপকরণ সঙ্গে থাকলে টেলিটকের ওয়েবসাইট http://dgme.teletalk.com.bd এ গিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে। ছবি ও স্বাক্ষর আপলোডের পর User ID নম্বর দেখা যাবে। সেই পৃষ্ঠাটি অবশ্যই প্রিন্ট করে রাখতে হবে।


সর্বশেষ সংবাদ