ঢাবির ভর্তি পরীক্ষা ৫ হাজার ৯৬৫ আসনে, কোন ইউনিটে কতটি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির অনলাইনে আবেদন কার্যক্রম আজ সোমবার (১৮ ডিসেম্বর) শুরু হচ্ছে। এবার চার ইউনিটে মোট ৫ হাজার ৯৬৫ আসনে ভর্তি নেওয়া হবে। বিভিন্ন ইউনিটে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিকের শিক্ষার্থীদের জন্য আলাদা আসন বরাদ্দ থাকবে।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল অনলাইন আবেদন কার্যক্রম উদ্বোধন করবেন। এ আবেদন শেষ হবে আগামী ৫ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিটে। ইউনিটগুলো হলো- কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট; বিজ্ঞান ইউনিট; ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিট।

প্রকাশিত ভর্তি নির্দেশনা অনুযায়ী, এবারও সবচেয়ে বেশি আসন থাকবে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে। দুই হাজার ৯৩৪টি আসনে ভর্তির সুযোগ পাবেন ভর্তিচ্ছুরা। এরমধ্যে মানবিকের এক হাজার ৭০৭, বিজ্ঞানের ৯৪৪ এবং ব্যবসায় শিক্ষার ২৮৩টি।

বিজ্ঞান ইউনিটের এক হাজার ৮৫১টি আসন রয়েছে। এর মধ্যে মানবিকের ৫১টি ও ব্যবসায় শিক্ষার ২৫টি আসন থাকবে। ব্যবসায় শিক্ষা ইউনিটের মোট আসন এক হাজার ৫০টি। এরমধ্যে মানবিকের ২৫ এবং বিজ্ঞানের জন্য ৯৫টি আসন থাকবে। আর চারুকলা ইউনিটে ১৩০ আসনে ভর্তি নেওয়া হবে।

আগামী ৮ ফেব্রুয়ারি থেকে পরীক্ষা শুরুর এক ঘণ্টা পূর্ব পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। সময়সূচি অনুযায়ী কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ২৩ ফেব্রুয়ারি, বিজ্ঞান ইউনিটের ১ মার্চ, ব্যবসায় শিক্ষা ইউনিটের ২৪ ফেব্রুয়ারি এবং চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অংকন) আগামী ৯ মার্চ অনুষ্ঠিত হবে।

আরো পড়ুন: ঢাবি ভর্তি পরীক্ষার আবেদন শুরু আজ, যেভাবে করবেন

সব ইউনিটের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। চারুকলা ব্যতীত অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ আট বিভাগীয় শহরে হবে। কেন্দ্রগুলো হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত থাকবে। শুধু চারুকলা ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের অংকন পরীক্ষা নেয়া হবে। চারুকলার এমসিকিউয়ের জন্য ৩০ এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট থাকবে। অন্যান্য ইউনিটের জন্য ৪৫ ও ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

ভর্তি পরীক্ষায় ১২০ নম্বরের ভিত্তিতে মূল্যায়ণ করা হবে। এরমধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক/সমমান ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার ফলাফলের ওপর ২০ নম্বর থাকবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট (https://admission.eis.du.ac.bd) থেকে জানা যাবে।


সর্বশেষ সংবাদ