ঢাবিতে ৫ম আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব শুরু বুধবার

ঢাবিতে ৫ম আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব শুরু বুধবার
ঢাবিতে ৫ম আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব শুরু বুধবার  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম অ্যাকশনের (ডুমা) উদ্যোগে আগামী ২২ মে (বুধবার) শুরু হতে যাচ্ছে ৫ম আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব-২০২৪। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠাতব্য দুইদিনব্যাপী এই উৎসব আগামী ২৩ মে সমাপ্ত হবে। এতে বাংলাদেশসহ ভারত, ইতালি ও দক্ষিণ কোরিয়ার মোট ১২টি মূকাভিনয় দল অংশগ্রহণ করবে। 

সোমবার (২০ মে) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংগঠনটির নেতৃবৃন্দ। 

ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম অ্যাকশনের সাবেক সভাপতি শাহরিয়ার শাওনের সঞ্চালনায় লিখিত বক্তব্য প্রদান করেন সংগঠনটির বর্তমান সভাপতি নিয়াজ মাখদুম সিনা। তিনি বলেন, আমাদের এবারের উৎসবে ভারত থেকে অংশ নেবেন গৌতম সাহা ও প্রনবজোতি হিরু, ইতালি থেকে পাওলো এভান্তানিও এবং দক্ষিণ কোরিয়া থেকে অংশগ্রহণ করবেন জাং হুন লী। এছাড়া, বাংলাদেশের যে ৮টি দল অংশগ্রহণ করবে সেগুলো হল- ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন, ড্রীম হোমস- থিয়েটার ঢাকা, জলছবি থিয়েটার- কিশোরগঞ্জ, গোল্লাছুট নাট্যদল, শ্রুতি কালচারাল একাডেমি, দ্যা মামার্স, মুক্তবিহঙ্গ, মাইম ফেইস-নারায়ণগঞ্জ।

তিনি বলেন, প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টা থেকে ৯টা পর্যন্ত মূকাভিনয় প্রদর্শনী হবে। উৎসবের সূচনা হবে ২২ মে বিকেল ৪টায় র‍্যালির মাধ্যমে এবং ২৩ তারিখ রাত ৯ টায় ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম অ্যাকশনের মূকাভিনয় শিল্পীদের সার্টিফিকেট এবং ক্রেস্ট প্রদানের মধ্য দিয়ে শেষ হবে।

নিয়াজ মাখদুম আরও বলেন, প্রতি বছর আমাদের উৎসবে মূকাভিনয়ে অসামান্য অবদান রাখার জন্য আমরা সম্মাননা স্মারক প্রদান করে থাকি। এবছর উৎসবে সম্মাননা প্রদান করা হবে জার্মান প্যান্টোমাইম আর্টিস্ট মিলান স্নাদেককে। প্রদর্শনী ছাড়াও এ উৎসবে থাকবে মূকাভিনয় কর্মশালা, সেমিনার এবং প্রতিযোগিতা।

সংবাদ সম্মেলনে ডুমার সাধারণ সম্পাদক মো. শাহজালাল সিদ্দিকী স্মরণ, সহ-সভাপতি মো. তারেক হাসান শান্ত, সাংগঠনিক সম্পাদক রিয়াজুল করিম রোমান ও দপ্তর সম্পাদক মো. সাগর মোল্লাসহ অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম অ্যাকশন ২০১১ সালের ২৭ ফেব্রুয়ারি টিএসসির সবুজ চত্বরে মীর লোকমানের হাত ধরে যাত্রা শুরু করে। এখন পর্যন্ত ৭০০ টিরও অধিক প্রদর্শনীর মাধ্যমে দেশ ও বিদেশে সুনাম অর্জন করেছে। দেশের পাশাপাশি বিদেশের বিভিন্ন মঞ্চে বাংলাদেশের মাইমকে পরিচয় ঘটানোর ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম অ্যাকশন কাজ করে যাচ্ছে। সম্প্রতি মরোক্কোর কাসাব্লাঙ্কাতে অনুষ্ঠিত আন্তর্জাতিক নাট্যৎসবে অংশগ্রহণ করে এবং সেখানে বেস্ট ফিমেল অ্যাওয়ার্ড অর্জন করে ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের মৌসুমি মৌ।

 

সর্বশেষ সংবাদ