চবি ভর্তি পরীক্ষা কবে, জানা যাবে মঙ্গলবার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার বিষয়ে আগামী মঙ্গলবার (১২ ডিসেম্বর) সিদ্ধান্ত হতে পারে। এদিন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার ও বিভিন্ন অনুষদের ডিনদের নিয়ে একটি সভা অনুষ্ঠিত হবে। সেখানে কোন ইউনিটের ভর্তি পরীক্ষা কবে, সেসব বিষয় নিয়ে বিস্তারিত আলোচনার কথা রয়েছে। বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

গেল বছরের ভর্তি বিজ্ঞপ্তি অনুসারে, চবিতে বিজ্ঞান অনুষদের অধীনে ‘এ’ ইউনিট, কলা ও মানববিদ্যা অনুষদের অধীনে ‘বি’ ইউনিট, ব্যবসায় প্রশাসন অনুষদের অধীনে ‘সি’ ইউনিট এবং সকলের জন্য উন্মুক্ত ‘ডি’ ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ বছরের পরীক্ষার বিষয়ে জানতে চাইলে আজ রবিবার (১০ ডিসেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বিষয়ক কোর-কমিটির সদস্য সচিব এস এম আকবর হোছাইন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আগামী মঙ্গলবারের সভায় ভর্তি পরীক্ষা নিয়ে প্রাথমিক সিদ্ধান্ত হবে। এতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারসহ সবগুলো অনুষদের ডিনরা অংশ নেবেন।

আরও পড়ুন: ঢাবি ভর্তি পরীক্ষা শুরু ২৩ ফেব্রুয়ারি

প্রতি বছর বিশ্ববিদ্যালয়ের ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটের মাধ্যমে প্রতি বছর ভর্তি কার্যক্রম সম্পন্ন হয়। গেল বছরও ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য শিক্ষার্থীরা আবেদন করেছেন। এর মধ্যে সাধারণ আসন ৪ হাজার ১৮৯টি ও কোটা ৭৩৭টি।

নম্বর বণ্টন
সংশ্লিষ্ট ইউনিট/উপ-ইউনিটে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা ও ব্যবহারিক পরীক্ষায় (প্রযোজ্য ক্ষেত্রে) অংশগ্রহণ করতে হবে। ভর্তি পরীক্ষা বরাবরের মতোই ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনী পদ্ধতির এ ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।

এদিকে, এবার দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে একক ভর্তি পরীক্ষার বিষয়ে জানানো হলেও তা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এরই মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় তাদের ভর্তি পরীক্ষার বিষয়ে বিস্তারিত জানিয়েছে। ফলে গত বছরের মতো আসন্ন শিক্ষাবর্ষেও পৃথক পৃথক অনুষ্ঠিত হচ্ছে স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা।


সর্বশেষ সংবাদ