পার্বত্য চট্টগ্রামে এখন নির্বাচনী সুবাতাস বইছে: চবি ভিসি

আলোচনা সভায় বক্তব্য রাখছেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার
আলোচনা সভায় বক্তব্য রাখছেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার  © টিডিসি ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেছেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সবাই অংশগ্রহণের মাধ্যমে দেশে সুষ্ঠু পরিবেশ বজায় থাকবে। পার্বত্য চট্টগ্রামে এখন নির্বাচনী সুবাতাস বইছে। সবাই তাদের প্রতিনিধি নির্বাচনে উৎসবমুখর পরিবেশে একত্রিত হয়েছে। এই সংসদ সদস্যরা আগামীতে শান্তিচুক্তি পরিপূর্ণ বাস্তবায়ন করতে পারবে।

পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ২৬ বছর পূর্তি উপলক্ষ্যে বুধবার (৬ ডিসেম্বর) সকালে বিশ্ববিদ্যালয় উপাচার্যের কনফারেন্স কক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

চবি উপাচার্য বলেন, পৃথিবীর অনেক জায়গায় বিভিন্ন শান্তিচুক্তি হয়েছিলো। কিন্তু আমাদের শান্তিচুক্তি অনন্য। একটা সময় আমরা শুধু পার্বত্য চট্টগ্রামে মৃত্যুর খবর শুনতাম। আমরা খুব খারাপ অভিজ্ঞতার মধ্য দিয়ে একটা সময় পার হয়েছি। একটা সময় সেনাবাহিনী বাড়ি থেকে পার্বত্য অঞ্চলের উদ্দেশে বের হতো বিদায় নিয়ে।

‘‘তারা জানতো না আবার বাড়িতে ফিরতে পারবে কি-না। কিন্তু আজকে আমরা এ অঞ্চলগুলোতে নির্বিঘ্নে ঘুরতে যাই। এখন সেই অসময় কেটে গেছে। অসলো চুক্তি বা প্যারিস শান্তিচুক্তি ঠিকভাবে বাস্তবায়ন না হলেও আমাদের এই চুক্তি বিশ্বে মডেল হিসেবে তৈরি হয়েছে।’’

তিনি বলেন, শান্তি চুক্তির পরে গত ২৬ বছরে অনেকগুলো সুফল দেখেছি আমরা। এখন আমরা পার্বত্য অঞ্চলের সৌন্দর্য উপভোগ করতে পারছি। বর্তমান সরকার উপজাতিদের জন্য কোটা সিস্টেম চালু করেছে। আমরা দুটি আবাসিক হলে পার্বত্য অঞ্চলের শিক্ষার্থীদের অগ্রাধিকার দিয়েছি। আমরা যদি পার্বত্য অঞ্চলকে আরও উন্মুক্ত করে দিতে পারি, পর্যটন কেন্দ্র হিসেবে তারাও আরও সমৃদ্ধ হবে। এখানে অপার সম্ভাবনা রয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। এতে সভাপতিত্ব করেন সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ আবুল মনছুর। এছাড়া আলোচক হিসেবে বক্তব্য রাখেন আইন অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল্লাহ আল ফারুক, চবি জাদুঘরের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ বশির আহাম্মদ, চবি নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ার সাঈদ। 


সর্বশেষ সংবাদ