জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আসন ফাঁকা রেখেই ভর্তি কার্যক্রম বন্ধ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বিভিন্ন অনুষদে প্রায় ৩৫টি আসন ফাঁকা রেখেই ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম বন্ধ করেছে প্রশাসন। আসন ফাঁকা রেখেই এই সেশনের প্রথম বর্ষের ক্লাস আগামী ৩০ নভেম্বর থেকে অনলাইনে শুরু হবে। 

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্টার (শিক্ষা) ও কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সচিব সৈয়দ মোহাম্মদ আলী রেজা দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ বিষয়টি নিশ্চিত করেন। 

তিনি বলেন,'আসন ফাঁকা থাকার বিষয়টি মূলত চলমান প্রক্রিয়া। সারা বছর ধরেই ভর্তি বাতিল হয়। গতকালও দুইজন ভর্তি বাতিল করেছে। এখন পর্যন্ত এই সেশনে সর্বমোট ৩৫ টি আসন ফাঁকা রয়েছে। আর আমাদের ভর্তি প্রক্রিয়া সমাপ্ত হয়েছে। ভর্তি পরিচালনা কমিটির মিটিংয়ে সিদ্ধান্ত হয়েছে কোনো আসন শূন্য হলেও আর ভর্তি নেওয়া হবে না।’

গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের ডিন অধ্যাপক ফরিদ আহমদ বলেন, 'আমাদের অনুষদে ছেলেদের ৯টি ও মেয়েদের ৭টি আসন ফাঁকা আছে। তবে শূন্য আসনের বিপরীতে ভর্তি করাতে হলে আগে মাইগ্রেশন করে তারপরে ভর্তি করতে হবে। এখানে মাইগ্রেশন বাদ দিয়ে ভর্তি করানো সম্ভব নয়। তবে এই ভর্তি প্রক্রিয়ার সময় শেষ হয়েছে অনেক আগেই। একারনেই কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়েছে যে আসন শূন্য হলেও আর ভর্তি নেওয়া হবে না।'

আরও পড়ুন: মেডিকেল ভর্তি: সেকেন্ড টাইমারদের নাম্বার কাটার বিষয়ে সভা শিগগিরই

এর আগে, গত ২১ নভেম্বর  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সভায় অনলাইনে ক্লাস শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এ সময়ে সকল বিভাগ ও ইনস্টিটিউটের ক্লাস চললেও কোন পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

উল্লেখ্য, চলতি বছরের ১৮ জুন থেকে ২২ জুন পর্যন্ত ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে দীর্ঘ পাঁচ মাস পেরিয়ে গেলেও আবাসন সংকটসহ বিভিন্ন কারণে সশরীরে নবীন শিক্ষার্থীদের ক্লাস শুরু করতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।


সর্বশেষ সংবাদ