ঢাবিতে ছাত্র ইউনিয়নের সম্মেলন উদ্বোধন করবেন ‘স্বপন মামা’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকার চা বিক্রেতা স্বপন মামা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকার চা বিক্রেতা স্বপন মামা  © সংগৃহীত

ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার ৩৫তম সম্মেলন আগামী ১৬ নভেম্বর অনুষ্ঠিত হবে। এর উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকার এক চা বিক্রেতা। তিনি ‘স্বপন মামা’ নামে ক্যাম্পাসের শিক্ষার্থীদের কাছে বেশ জনপ্রিয়।

‘স্বপন মামা’র আসল নাম আব্দুল জলিল। ডাক নাম স্বপন হওয়ার কারণে শিক্ষার্থীরা বছরের পর বছর তাকে ‘স্বপন মামা’ হিসেবেই জানেন। তিনি ৩২ বছর ধরে ক্যাম্পাসে চা বিক্রি করায় ইতিমধ্যেই তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে প্রবীণ চা বিক্রেতা হিসেবে পরিচিতি পেয়েছেন।

স্বপন মামাকে কেন উদ্বোধক হিসেবে নির্বাচন করা হলো, সে বিষয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি শিমুল কুম্ভকার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, স্বপন মামাকে উদ্বোধক হিসেবে নেওয়ার কারণ হলো বর্তমান সরকারের সময়ে বিভিন্ন শ্রেণির শ্রমিকরা সবচেয়ে বেশি নিষ্পেষিত এবং সবচেয়ে বেশি দুর্বিষহ অবস্থায় আছে।

শ্রমজীবী মানুষের প্রতিনিধি হিসেবে তাদের সাথে একাত্মতা ঘোষণা করার জন্যই স্বপন মামাকে বেছে নিয়েছেন জানিয়ে তিনি বলেন, অন্যদের মধ্যে স্বপন মামাকে বেছে নেওয়ার কারণ হলো তিনি সবচেয়ে প্রবীণ।

সংগঠনের সাধারণ সম্পাদক আদনান আজিজ জানান, ছাত্র ইউনিয়ন তাদের লক্ষ্য উদ্দেশ্য অনুযায়ী সব সময়ই শ্রমিকদের দুঃখ কষ্ট, শ্রমিক শ্রেণির যে আন্দোলন তার সঙ্গে শিক্ষার্থীদের আন্দোলনের মেলবন্ধন তৈরি করে। স্বপন মামা নিজেই একটা সংস্কৃতি, একটা বিশ্বস্ততার প্রতীক। তিনি ১৯৮৪ সাল থেকে এখানে কাজ করার ফলে ইতিহাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সময় তিনি প্রত্যক্ষ করেছেন।

আরো পড়ুন: ঢাবিতে ‘চূড়ান্ত আন্দোলনে’ যেতে চায় ছাত্রদল, প্রতিহত করবে ছাত্রলীগ

সেদিক দিয়ে তাকে বেছে নিয়ে তার প্রতি সম্মান জানানো হলো উল্লেখ করে তিনি বলেন, এতে ইতিহাসটাকেও মনে করিয়ে দেওয়া। আমরা স্বপন মামাকে মনে করিয়ে দিতে চাই, আমরা তাকে একজন চা ওয়ালা হিসেবে দেখিনি। তাকে আমরা মামা হিসেবে আমাদের অভিভাবক হিসেবেই দেখে এসেছি। সেদিক থেকেই তাকে বেছে নেওয়া।

আব্দুল জলিল ওরফে স্বপন মামা ঢাকার বাইরে নিজ গ্রামে অবস্থান করায় তার সঙ্গে যোগাযোগ করা যায়নি। তবে সম্মেলনের আগে তিনি চলে আসবেন বলেন নিশ্চিত করেছেন। আয়োজকরা এ তথ্য জানিয়েছেন।


সর্বশেষ সংবাদ