ঢাবিতে প্রতিবন্ধী তরুণদের রাজনীতিতে অংশগ্রহণ বিষয়ক ওয়ার্কশপ অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান বিভাগের একটি হলরুমে  আয়োজিত ওয়ার্কশপ।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান বিভাগের একটি হলরুমে আয়োজিত ওয়ার্কশপ।   © সংগৃহীত

বাংলাদেশে প্রতিবন্ধী যুবকদের মধ্যে রাজনৈতিক সচেতনতা বৃদ্ধি এবং রাজনৈতিক দলগুলোর রাজনৈতিক কাঠামোর মধ্যে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তি নিশ্চিত করার জন্য পিডিএফ এর ইউথ নেটের টিম লিড নাজমুস সাকিব এর কর্তৃক  আইভিএলপি ইম্প্যাক্ট অ্যাওয়ার্ড ২০২৩ বিজয়ী প্রকল্প “Promoting Political Participation of Youth with Disabilities” এর অংশ হিসেবে আয়োজিত হয়েছে একটি দিনব্যাপী ওয়ার্কশপ। 

আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান বিভাগের একটি হলরুমে এই ওয়ার্কশপটি অনুষ্ঠিত হয়। এই আয়োজনে প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকারসমূহ, নেতৃত্ব ও সংগঠন, যোগাযোগ ও নেটওয়ার্কিং দক্ষতা, এবং গনতন্ত্র ও অন্তর্ভুক্তির উপরে বিভিন্ন সেশন আয়োজন হয়। সেশনগুলো পরিচালনা করেন এই প্রকল্পের পরিচালক ও  ফিজিক্যালি-চ্যালেঞ্জেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের এর ইউথ নেটের টিম লিড নাজমুস সাকিব, প্রতিবন্ধী অধিকার কর্মী আমজাদ হোসেন, ডাকসুর নির্বাচনে গঠিত স্বতন্ত্র জোটের আহবায়ক ও বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রভাষক অরণী সেমন্তী খান, প্যারিটি এডুকেশনের প্রতিষ্ঠাতা জে এইচ শুভ্র।
 
ঢাকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের ৩৫ জন প্রতিবন্ধী শিক্ষার্থী এই কর্মশালায় অংশগ্রহণ করে। আয়োজনে উপস্থিত শিক্ষার্থীরা রাজনৈতিক অংশগ্রহণের উপরে সম্যক জ্ঞান লাভ করে এবং আমাদের দেশের আইন প্রণয়ন ও নীতি বাস্তবায়নের সর্বপর্যায়ে নিজেদের উপস্থিতির জন্য কাজ করার প্রতিজ্ঞা করে থাকে। 


সর্বশেষ সংবাদ