সহকর্মীকে পিটিয়ে অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপকে পদাবনতি ঢাবি শিক্ষকের

অধ্যাপক ড. মুহাম্মদ মেজবাহ্-উল-ইসলাম
অধ্যাপক ড. মুহাম্মদ মেজবাহ্-উল-ইসলাম  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মেজবাহ্-উল-ইসলামের বিরুদ্ধে আনীত অসদাচারণ ও শৃঙ্খলা পরিপন্থী অভিযোগ প্রমানিত হওয়ায় তাকে পদানবতি করে অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক করা হয়েছে।

বুধবার (২৭ সেপ্টেম্বর) অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের এক সভায়এ সিদ্ধান্ত গৃহীত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন।

এর আগে ২০১৮ সালের ১৪ মার্চ তার বিরুদ্ধে সহকর্মীকে মারধরের অভিযোগ উঠে। অধ্যাপক ড. মুহাম্মদ মেজবাহ-উল-ইসলাম তার কক্ষে সহযোগী অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলামকে মারধর করেন। পরে ভুক্তভোগী শিক্ষক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রক্টর বরাবর লিখিত অভিযোগ দেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সিন্ডিকেট সদস্য বলেন, তথ্য ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের প্রাক্তন চেয়ারম্যান ড. মো. মেজবাউল ইসলামের বিরুদ্ধে অভিযোগ ছিলো তিনি একই বিভেগের সহযোগী অধ্যাপক ড. আনোয়ারুল ইসলামকে শারিরীক লাঞ্ছনা ও আঘাত করেছিলেন। এ বিষয়টি সিন্ডিকেট কমিটির গঠিত তদন্ত কমিটির রিপোর্টে সত্যতা পাওয়া যায়। 

এ সদস্য বলেন, তার ব্যাপারে ট্রাইবুন্যালে রিপোর্ট এসেছে। রিপোর্টে তাকে পদবোনতি দেওয়ার সিদ্ধান্ত হয়। এতে ড. মেজবাউল ইসলামকে পাঁচ বছরের জন্য অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক পদে পদানবতি করা হয়।

এ সভায় প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালসহ সিন্ডিকেট সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ