গভীর রাতে জাবির হলে সাংবাদিককে মারধর ছাত্রলীগের

  © লোগো

শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের হাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) কর্মরত এক সাংবাদিককে মারধর এবং লাঞ্ছনার ঘটনা ঘটেছে। সোমবার (২১ আগস্ট) রাত ২টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল-মাঠে এই ঘটনা ঘটে। ভুক্তভোগী সাংবাদিকের নাম আসিফ আল মামুন। তিনি বার্তা সংস্থা ইউনাইটেড নিউজ অব বাংলাদেশে (ইউএনবি) কর্মরত।  

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, ভুক্তভোগী আসিফ হলের দোকানে চা খাচ্ছিলেন। এরমধ্যে হলগেটে কয়েকজন ছেলে হঠাৎ চোর চোর বলে কাউকে ধাওয়া করে। তারা হল-মাঠের দিকে এগিয়ে আসতে থাকলে ভুক্তভোগী সাংবাদিক সেখানে দৌড়ে যান। এসময় ধাওয়াকারীরা অন্ধকারে তাকেই বেধড়ক মারধর ও শারীরিকভাবে লাঞ্ছিত করে। সে নিজেকে হলের শিক্ষার্থী ও সাংবাদিক পরিচয় দেয়ার পরও তাকে মারধোর করা হয়। এক পর্যায়ে তার শার্ট এবং জুতা ছিঁড়ে যায়। এসময়, তারা 'সাংবাদিককে মারতে পেরেছে' বলে নিজেদের মধ্যে আলোচনা করে। 

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, ২১শে আগস্টের গ্রেনেড হামলার প্রতিবাদে মোমবাতি প্রজ্বলন প্রোগ্রাম শেষে হলে ছাত্রলীগের 'গেস্টরুম' চলছিল। ৪৭ ব্যাচের ছাত্রলীগ নেতাকর্মীদের নেতৃত্বে ৪৮ এবং ৪৯ ব্যাচের 'গেস্টরুম' চলছিল। গেস্টরুম চলাকালীন 'বাইরে থেকে কেউ ভিডিও করছে' এমন সন্দেহে নেতাকর্মীরা একজনকে ধাওয়া করে। এসময় তারা ঐ সন্দেহজনক ব্যক্তিকে 'চোর চোর' বলে ধাওয়া করায় হলের মধ্যে উৎসুক পরিস্থিতির সৃষ্টি হয়। উদ্ভূত পরিস্থিতিতে ভুক্তভোগী সাংবাদিক আসিফ হল মাঠে নেমে এলে তাকে মারধর করে। 'সাংবাদিকরা গেস্টরুমে ভিডিও করতেই পারে' এমন সন্দেহে তাকে মারধর করা হয়, যা একটি ভিডিও হতে নিশ্চিত হওয়া গেছে। ভিডিওতে মারধর শেষে এক ছাত্রলীগকর্মীকে বলতে শোনা যায়, ‘এই আপনি সাংবাদিক না, আপনি গেস্টরুমে কি করেন?’

এদিকে হলের সিসিটিভি ফুটেজ থেকে দেখা যায়, গেস্টরুম থেকে একদল ছাত্রলীগের নেতাকর্মীরা হলগেট থেকে একজনকে ধাওয়া করছে। অজ্ঞাত সেই ছেলে দৌড়ে পালিয়ে যায়। এসময় ছাত্রলীগের নেতাকর্মীদের এদিকে সেদিক দৌড়াদৌড়ি করতে দেখা যায়।  গেস্টরুম চলাকালীন বাইরে খেয়াল না রাখার জন্য সারোয়ার শাকিল (ইতিহাস ৪৭) হলের গার্ডদের গালিগালাজ করেছেন। ভিডিওতে গার্ডদের দিকে তেড়ে যেতে দেখা যায় তাকে। এসময় সন্দেহভাজনকে না পেয়ে হলমাঠে সাংবাদিক আসিফকে পেয়ে তাকেই মারধোর করে।

আরও পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলে শিক্ষার্থীর আত্মহত্যা

সিসিটিভি ফুটেজ দেখে ভুক্তভোগী ও প্রত্যক্ষদর্শীরা আমিনুর সুমন (বোটানি ৪৮), হৃদয় (নাটক ও নাট্যতত্ত্ব ৪৮), শাফায়েত হোসেন তোহা (বায়োকেমিস্ট্রি এন্ড মলিকিউলার বায়োলজি ৪৮), নাঈম (বোটানি ৪৮) কে শনাক্ত করে। এদের সাথে অজ্ঞাত আরো ৫-৭ জন সরাসরি মারধরে অংশ নিয়েছে। মারধরের সময় মেহেদী হাসান (ফাইন আর্টস ৪৭), সারোয়ার শাকিল (ইতিহাস ৪৭), রিজওয়ান রাশেদ সোয়ান (নাটক ও নাট্যতত্ত্ব ৪৭), ফয়জুল ইসলাম নিরব (ফিন্যান্স এন্ড ব্যাংকিং ৪৭), সৌরভ পাল (জিওলজিক্যাল সায়েন্সেস ৪৭), তাওহীদ (পরিসংখ্যান ৪৭), মাহীদ (প্রত্নতত্ত্ব ৪৭) এবং সীমান্তসহ ৪৭, ৪৮ ও ৪৯ ব্যাচের আরও কয়েকজন উপস্থিত ছিল। এরা সকলে গেস্টরুম থেকে একসাথে বের হয়ে ধাওয়া করে। 

আকস্মিক এ ঘটনায় সাংবাদিক আসিফ আল মামুন জানান, "ঘটনার সময় আমি দোকানে চা খাচ্ছিলাম। হলে মাঝেমধ্যেই সাইকেল বা বিভিন্ন জিনিস চুরির ঘটনা ঘটে। তাই হট্টগোল শুনে কৌতুহলবশত মাঠে যাই। তারা এই সুযোগে আমাকে মারধর করে। প্রথমেই আমার চশমা খুলে যায়। ফলে অন্ধকারে আমি কাউকে সেভাবে চিনতে পারিনি। মাথায় আঘাত করার চেষ্টা করলে আমি দুইহাত দিয়ে মাথাকে সেইফ করেছিলাম। এখন হাতের আঙুল নাড়াতে পারছি না।" 

তিনি আরও বলেন, "আমি এই হলের আবাসিক শিক্ষার্থী। মারধরে অভিযুক্তরা আমার জুনিয়র ব্যাচের হবে। সাংবাদিক পরিচয় দেয়ার পর তারা আরও বেশি মারধর করে। এমনকি আমি গেস্টরুমের আশেপাশে ছিলাম কিনা, ভিডিও করছিলাম কি না, এজন্য তারা প্রশ্ন করতে থাকে।"

প্রত্যক্ষদর্শী অমর্ত্য রায় বলেন, আমি আর আসিফ ভাই ঘটনার একঘন্টা আগে থেকেই একসাথে ছিলাম। আমরা বটতলা থেকে একসাথে হলে ফিরে চা খাচ্ছিলাম। এর মধ্যে হট্টগোলের শব্দ শুনে ভাই নিচে নামলে তাকে উপর্যুপরি মারধর করে, সোশাল মবের মধ্যে যেভাবে মারধর করা হয়। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ওয়ার্ডেন ও ভারপ্রাপ্ত প্রাধ্যক্ষ অধ্যাপক মো. এজহারুল ইসলাম বলেন, আসিফের এই ঘটনায় আমি মর্মাহত। সিসিটিভি ফুটেজে কয়েকজনকে দৌড়ে যেতে দেখেছি। তবে তারা কোন প্রেক্ষিতে দৌড়ে যাচ্ছিল সেটি তদন্ত করে দেখতে হবে। তদন্ত করে সেই অনুযায়ী উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয় জানতে চাইলে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন বলেন, আমি শুনেছি গেস্টরুমে ছাত্রলীগের নেতাকর্মীদের রাজনৈতিক আলোচনা চলাকালে বাইরে থেকে বিনা অনুমতিতে ভিডিও করা হচ্ছিল। তখন সাধারণ শিক্ষার্থীরা মারধর করেছে। ছাত্রলীগের কেউ মারধরের ঘটনায় জড়িত ছিল না। তবে সিসিটিভি ফুটেজে যেসব ছাত্রলীগের কর্মীদের দেখা গেছে তারা যদি মারধর করেছে বলে প্রমাণিত হয়, তাহলে আমরা তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ