জিপিএ-৫ না পেলেও ঢাবির ভর্তি পরীক্ষায় প্রথম জিলহাজ

ঢাবির ভর্তি পরীক্ষায় ব্যবসায় শিক্ষা ইউনিটে মানবিকে প্রথম মো. জিলহাজ শেখ
ঢাবির ভর্তি পরীক্ষায় ব্যবসায় শিক্ষা ইউনিটে মানবিকে প্রথম মো. জিলহাজ শেখ  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ব্যবসায় শিক্ষা ইউনিটে মানবিকে প্রথম হয়েছেন গোপালগঞ্জের শিক্ষার্থী মো. জিলহাজ শেখ। নৈর্ব্যক্তিক ও লিখিত ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের মধ্যে তিনি পেয়েছেন ৭৯.২৫। অথচ এসএসসিতে জিপিএ-৫ ও ছিল না তার। অ্যাডমিন ক্যাডার হয়ে দেশের জন্য কাজ করতে চান তিনি।

গোপালগঞ্জ শহরের পুরোনো মানিকদাহে বাড়ি তার। ব্যবসায়ী শহর আলী শেখ ও গৃহিণী শিরীন আক্তারের ছেলে মো. জিলহাজ শেখ। পুরাতন মানিকদাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক পড়া শেষ করে ষষ্ঠ শ্রেণীতে ভর্তি হয় এস এম মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ে। সেখান থেকে ৪.৮৩ পয়েন্ট নিয়ে এসএসসি পাস করেন।

পরে শহরের হাজী লাল মিয়া সিটি কলেজে ভর্তি হন জিলহাজ। এবার কলেজ থেকে মানবিক শাখায় এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পান তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ৭৯.২৫ নম্বর পেয়ে মেধা তালিকায় প্রথম হন। এসএসসি, এইসএসি ও ভর্তি পরীক্ষার নাম্বার মিলে পেয়েছেন ৯৮.৯১।

জিলহাজ শেখ বলেন, পরিবারের সবার আস্থা ছিল, যা আমাকে শক্তি হিসাবে কাজে দিয়েছে। এ শক্তি কাজে লাগিয়ে আমি ভালো ফলাফল করেছি। কলেজে উঠে স্বপ্ন ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করবো। তবে এসএসসিতে ৪.৮৩ পেয়ে হতাশ ছিলাম। এরপরই ভালোভাবে পড়াশোনা করে এইচএসসিতে জিপিএ-৫ পাই। এরপর কোচিংয়ে ভর্তি হই।

আরো পড়ুন: বাবা বর্গাচাষী, মা হারা সারজানা ঢাবির ভর্তি পরীক্ষায় দ্বিতীয়

তিনি বলেন, আমি কখনো ঘন্টা হিসাবে পড়াশোনা করিনি। রুটিন হিসেবে পড়াশোনা শেষ করেছি। আমার ইচ্ছা লেখাপড়া শেষে অ্যাডমিন ক্যাডার হওয়া। এর মাধ্যমে দেশের জন্য কাজ করতে চাই।

মা শিরীন আক্তার বলেন, ছেলের রেজান্টে আমি খুশি। পড়ালেখার জন্য ওকে কখনো বকা দিতে হয়নি। সে নিজের ইচ্ছামতো করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে সে তার পড়ালেখা আগের মতই চালিয়ে যাবে। মানুষের মতো মানুষ হয়ে ফিরে আসবে।

বাবা শহর আলী শেখ বলেন, ছোটবেলা থেকে পড়ালেখার প্রতি জিলহাজের আগ্রহ ছিল। কখনো ধমক দিয়ে পড়তে বসাতে হয়নি। ছেলের রেজান্টে আমি খুব খুশি। উচ্চ শিক্ষা শেষ করে পছন্দমতো পেশা বেছে নিয়ে সবার জন্য কাজ করবে বলে আশা করছি।

হাজী লাল মিয়া সিটি কলেজের অধ্যক্ষ পলাশ কুমার বিশ্বাস বলেন, নিয়ম ও নৈতিকতার মাধ্যমে লেখাপড়া করলে সাফল্য পাওয়া সম্ভব। এর  উজ্জ্বল দৃষ্টান্ত জিলহাজ শেখ। ওর ফলাফলে আমরা আনন্দিত।


সর্বশেষ সংবাদ