অতীতের সব রেকর্ড ছাড়াল চবিতে ভর্তির আবেদনের সংখ্যা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষার আবেদনের সময় শেষ হয়েছে। শুক্রবার (১৪ এপ্রিল) রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করেছেন শিক্ষার্থীরা। এ সময়ের মধ্যে প্রায় ২ লাখ ১৪ হাজার শিক্ষার্থী আবেদন করেছেন।

বিষয়টি শনিবার (১৫ এপ্রিল) সকালে দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক মোহাম্মদ খাইরুল ইসলাম। তিনি বলেন, এ পর্যন্ত মোট আবেদন পড়েছে ২ লাখ ১৪ হাজার ৩২৯ জন। তবে ফি জমায় দিয়েছেন এক লাখ ৯৭ হাজার ৩৫৪ জন। আরও সময় থাকায় এ সংখ্যা বাড়বে বলে জানান তিনি।

এর আগে ভর্তি আবেদনের শেষ সময় ছিল বুধবার (১২ এপ্রিল) রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। এদিন দুপুর পর্যন্ত প্রায় দুই লাখ শিক্ষার্থী আবেদন করেন। পরে দু’দিন বাড়ানো হয় আবেদনের সময়। এবার চবিতে আবেদনের সংখ্যা অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে।

এর আগে বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সর্বোচ্চ আবেদন জমা পড়েছিল ২০২০-২১ শিক্ষাবর্ষে। এক লাখ ৯৫ হাজার ৭৯২ জন শিক্ষার্থী আবেদন করেন সেবার। বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ছয়টি ইনস্টিটিউট রয়েছে।

চবিতে চার হাজার ৯২৬টি আসনের জন্য ভর্তি পরীক্ষা নেওয়া হয়। চারটি ইউনিট ও দুই উপইউনিটে মোট আসন চার হাজার ১৮৯টি। বাকি ৭৩৭টি আসন বিভিন্ন কোটায় বরাদ্দ রয়েছে। ‘এ’ ইউনিটে আসন এক হাজার ২১৫টি, ‘বি’ ইউনিটে এক হাজার ২২১, ‘সি’ ইউনিটে ৬৪০ ও ‘ডি’ ইউনিটে ৯৫৮টি আসন আছে। উপইউনিটের মধ্যে ‘বি-১’ ইউনিটে ১২৫ ও ‘ডি-১’ ইউনিটে ৩০টি আসন রয়েছে।

১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনী পদ্ধতির পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। পাস নম্বর হবে ৪০। ক্যাম্পাসেই সব পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগামী ১৬ মে চবির ভর্তি পরীক্ষা শুরু হবে, শেষ হবে ২৫ মে। ১৬ ও ১৭ আগস্ট ‘এ’ ইউনিট, ১৯ আগস্ট ‘সি’ ইউনিট, ২০ ও ২১ আগস্ট ‘বি’ ইউনিট, ২২ ও ২৩ আগস্ট ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৪ আগস্ট সকালে বি-১ ও একই দিন বিকেলে ডি-১ ইউনিটের পরীক্ষা হবে।


সর্বশেষ সংবাদ