কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা নিয়ে ভাবছে না ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে একটি ভর্তি পরীক্ষা নিতে ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ) গঠনের উদ্যোগ নিয়েছে সরকার। বড় বিশ্ববিদ্যালয়গুলোকে এই পদ্ধতিতে নিয়ে আসতে সভা ডেকেছে তদারকি সংস্থা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তবে এই পদ্ধতির ভর্তি পরীক্ষা নিয়ে আপাতত কোনো চিন্তাভাবনা করছে না ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। 

ঢাবি কর্তৃপক্ষ বলছে, ১৯৭৩ সালের অধ্যাদেশ অনুযায়ী ঢাবি পরিচালিত হয়। তাই আপাতত বিষয়টি নিয়ে তারা ভাবছেন না। আগামী সোমবার (৩ এপ্রিল) যে সভা রয়েছে সেখানে নিজেদের মতামত তুলে ধরবে ঢাবি।

এ প্রসঙ্গে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ভবিষ্যতে কী হবে সেটি এই মুহূর্তে বলা সম্ভব নয়। তাই আপাতত আমরা এই পদ্ধতির ভর্তি পরীক্ষা নিয়ে ভাবছি না। আগামী সোমবারের সভায় কি আলোচনা হয় সেটি পর্যালোচনা করা দেখা হবে।

জানা গেছে, শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে এবং আর্থিক সাশ্রয়ের লক্ষ্যে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা নেওয়ার আহবান জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তার আহবানে সাড়া দিয়ে বর্তমানে ৩৩টি বিশ্ববিদ্যালয় তিনটি গুচ্ছে ভর্তি পরীক্ষা নিচ্ছে। তবে ১৯৭৩ সালের অধ্যাদেশ দ্বারা পরিচালিত, ঢাবি, রাবি, জাবি, চুয়েট গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেনি। এছাড়া ভর্তি পরীক্ষায় নেতৃত্ব দেওয়া নিয়ে একমত হতে না পারায় বুয়েটও গুচ্ছে অংশগ্রহণ করেনি।

বড় চারটি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ না নেওয়ায় গুচ্ছে থাকা অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো এই পদ্ধতির ভর্তি পরীক্ষা থেকে বেরিয়ে যাওয়ার চেষ্টা করছেন। বিষয়টি নিয়ে দফায় দফায় বৈঠকও হয়েছে। ইউজিসির নির্দেশনার পরও গুচ্ছ থেকে বেরিয়ে যেতে অনড় অবস্থানে রয়েছে কয়েকটি বিশ্ববিদ্যালয়। এই অবস্থায় বড় বিশ্ববিদ্যালয়কে নিয়ে কেন্দ্রীয় একটি ভর্তি পরীক্ষার পরিকল্পনা নেওয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ইউজিসি সদস্য (পাবলিক বিশ্ববিদ্যালয়) দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা অনেকদিন ধরেই একটি ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তির কথা বলে আসছিলাম। আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হয়। এছাড়া বিশ্বের বিভিন্ন দেশেও বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে এই পদ্ধতি অনুসরণ করা হয়।

তিনি আরও বলেন, ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ) গঠন করা খুব কষ্টসাধ্য। এখানে অনেক বিষয় রয়েছে। সবকিছু সঠিকভাবে বাস্তবায়ন করতে না পারলে বিষয়টি মুখ থুবরে পড়বে। তাই এটি এখনই গঠন করা সম্ভব হবে না। জাতীয় নির্বাচনের পর নতুন সরকার আসলে এটির বাস্তবায়ন হবে। আপাতত সব বিশ্ববিদ্যালয়কে নিয়ে একক ভর্তি পরীক্ষার নেওয়ার বিষয়ে চেষ্টা চলছে।

ইউজিসির একটি সূত্র জানিয়েছে, গত ২৭ মার্চ পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরিচালন নীতি এবং মানোন্নয়নের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সাথে একটি সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় ইউজিসিকে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে উদ্যোগ নেওয়ার আহবান জানানো হয়। সেই আহবানের প্রেক্ষিতে গুচ্ছে না যাওয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিয়ে সভা ডাকা হয়েছে। 

এনটিএ গঠন  এবং কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নিতে গত বৃহস্পতিবার (৩০ মার্চ) ইউজিসির সচিব ড. ফেরদৌস জামানের দেওয়া চিঠিতে বলা হয়েছে, শিক্ষামন্ত্রী দীপু মনির সভাপতিত্বে গত ২৭ মার্চ পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর পরিচালন নীতি ও শিক্ষার মানোন্নয়ন সংক্রান্ত বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় আগামী বছর থেকে সব বিশ্ববিদ্যালয়কে একক আওতাভুক্ত করে ভর্তি পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করার সিদ্ধান্ত হয়েছে। পর্যায়ক্রমে এনটিএ (ন্যাশনাল টেস্টিং অথোরিটি) গঠন করতে হবে। ইউজিসিকে এই বিষয়ে উদ্যোগ নিতে হবে।

চিঠিতে বলা হয়েছে, সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য পরবর্তী করণীয় নির্ধারণের লক্ষ্যে শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে কমিশনের চেয়ারম্যান ও সদস্যদের উপস্থিতিতে নীতি-নির্ধারণী সভা আগামী সোমবার অনুষ্ঠিত হবে। সভায় শিক্ষা উপমন্ত্রী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব উপস্থিত থাকবেন।


সর্বশেষ সংবাদ