৮টি গরু খেয়েছেন আইইউটির ১৫০০ শিক্ষার্থী

গরু নিয়ে ক্যাম্পাসে ফিরছেন আইইউটি শিক্ষার্থীরা
গরু নিয়ে ক্যাম্পাসে ফিরছেন আইইউটি শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজিতে (আইইউটি) গরু পার্টির আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের উদ্যোগে এ পার্টির আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের সম্পৃক্ত করতে প্রতিবছরই এ পার্টির আয়োজন হচ্ছে বিশ্ববিদ্যালয়টিতে। সোমবার (২০ মার্চ) আইইউটি ক্যাম্পাসে চলতি বছরের এ পার্টি অনুষ্ঠিত হয়।

শিক্ষার্থীরা জানিয়েছেন, এ পার্টিতে বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন বর্ষের অন্তত ১৫০০ শিক্ষার্থী মিলে ৮টি গরু খেয়েছেন। এদিন সকাল থেকে চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা ঐতিহ্য অনুযায়ী লুঙ্গি এবং গেঞ্জি পরে ক্যাম্পাসে আসতে শুরু করেন। এ পার্টিতে বিশ্ববিদ্যালয়টির দেশি-বিদেশি শিক্ষার্থী ও স্টাফরা অংশ নেন। তারা তাদের ইচ্ছে অনুযায়ী রান্না করা গরুর গোশত খেয়েছেন।

বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা জানান, ২০০৫ বিশ্ববিদ্যালয়টির প্রথম ব্যাচের শিক্ষার্থীদের হাত ধরে যাত্রা শুরু করে এ ঐতিহ্যবাহী গরু পার্টির। প্রথম দিকে ২-১টা গরু দিয়ে এ পার্টি শুরু হলেও এখন প্রতি বছর ৭-৮টা করে জবাই করা হয় প্রতি পার্টিতে।

আরও পড়ুন: আইইউটি ভর্তি পরীক্ষায় প্রথম হওয়া দু'জনই নটরডেমের

পার্টিতে অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে অধ্যয়নরত প্রথম বর্ষের শিক্ষার্থী মো. সামিউল আলম মুন্না জানিয়েছে, এ গরু পার্টি ছিলো আমার জন্য চমকপ্রদ ও বৈচিত্র্যময় এক অভিজ্ঞতা। পার্টি আয়োজনের আগের রাতে বর্ণিল আলোয় সজ্জিত হয় পুরো ক্যাম্পাস। গভীর রাতে গরু নিয়ে মিছিলে সব কিছুই ছিলো আমার জন্য নতুন।

সামিউল জানান, পরদিন সকাল থেকে সবার মুখে ছিলো কখন সন্ধ্যা হবে। কখন গরু খাব, অপেক্ষা যেন শেষই হচ্ছিলো না। অবশেষে সন্ধ্যা সাতটায় একত্র হয়েছিলাম সবাই। সবার ‘গরু খাব, গরু খাব’ স্লোগানে মুখরিত হয়ে উঠেছিলো পুরো ক্যাম্পাস। শেষে আটটায় শুরু হয় গুরু খাওয়ার আয়োজন।

গরু পার্টি নিয়ে বিজনেস অ্যান্ড টেকনোলজি ম্যানেজমেন্ট বিভাগের বিদায়ী শিক্ষার্থী ইফতেখার আলম মাহিন জানান, এটি আমাদের আইইউটি লাইফের শেষ গরু পার্টি। বিষয়টি আমার কাছে যেমন আনন্দের ছিল তেমন বেদনারও ছিল। দিনটি অনেক বেশি উপভোগ করেছি জুনিয়র ও সাথে ব্যাচমেটদের সাথে। আইইউটি লাইফকে অনেক বেশি মিস করবো।


সর্বশেষ সংবাদ