অছাত্র ও বহিরাগতদের ক্যাম্পাস ছাড়ার নির্দেশ চবি প্রশাসনের

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

আগামী ১৫ মার্চের মধ্যে অছাত্র ও বহিরাগতদের ক্যাম্পাস, হল ও  ক্যাম্পাস সংলগ্ন এলাকায় ছাড়ার নির্দেশ দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) প্রশাসন। এরপর থেকে এসব এলাকায় ছাত্রত্ববিহীন ও বিশ্ববিদ্যালয়ের সাথে সংশ্লিষ্ট নয় এমন কাউকে পাওয়া গেলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

আজ সোমবার দুপুরে চবি বোর্ড অব রেসিডেন্স, হেলথ অ্যান্ড ডিসিপ্লিন-এর এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এর সভাপতিত্বে তার দপ্তরের সম্মেলন কক্ষে সভাটি অনুষ্ঠিত হয়।উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে সভায় আমন্ত্রিত সদস্য হিসেবে উপস্থিত ছিলেন। 

পরে রাতে এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ওই সভায় গৃহীত আলোচ্য সূচির আলোকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করা হয়। অতঃপর বোর্ড অব রেসিডেন্স হেলথ এন্ড ডিসিপ্লিন সভার সদস্যদের সর্বসম্মতিক্রমে গত ৯ জানুয়ারি তারিখের প্রদত্ত সুপারিশ-১ ও সুপারিশ-২ বাস্তবায়নের সিদ্ধান্ত গৃহীত হয়। 

“সুপারিশের আলোকে আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় গোপন/সংগৃহীত তথ্যের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থানকারী যেকোন মাদকাসক্ত ব্যক্তি, ক্যাম্পাস ও সংলগ্ন সম্ভাব্য মাদক বিক্রির স্থান ও মাদক সেবনের স্থানসমূহে নিয়মিত অভিযান পরিচালনার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়।”

“পাশাপাশি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, হল ও ক্যাম্পাস সংলগ্ন এলাকায় অবস্থানকারী ছাত্রত্ববিহীন (প্রাক্তন/বহিষ্কৃত শিক্ষার্থী) ও বিশ্ববিদ্যালয়ের সাথে সংশ্লিষ্ট নয়, এসব ব্যক্তিদের আগামী ১৫ মার্চের মধ্যে ক্যাম্পাস ত্যাগ করার নির্দেশ প্রদান করা হয়। এরপর থেকে উক্ত এলাকায় ছাত্রত্ববিহীন ও বিশ্ববিদ্যালয়ের সাথে সংশ্লিষ্ট নয় এমন কাউকে পাওয়া গেলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।”


সর্বশেষ সংবাদ