চার যুগেও জোহা স্যারের ত্যাগের স্বীকৃতি না মেলা দুঃখজনক

শহীদ জোহার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
শহীদ জোহার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।  © টিডিসি ফটো

দেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী ড. শামসুজ্জোহার ৫৪তম মৃত্যুবার্ষিকীতে পুষ্পস্তবক অর্পণ করে বিনম্র শ্রদ্ধা জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাব। এসময় প্রেস ক্লাবের সভাপতি কামরুল হাসান অভি বলেন, শহীদ জোহা শহীদ জোহা তার জীবন উৎসর্গ করে আমাদের দায়িত্ব আরও বাড়িয়ে দিয়ে গেছেন। কিন্তু সাড়ে চার যুগেও জোহা স্যারের আত্মত্যাগকে জাতীয়ভাবে আজও স্বীকৃতি মেলেনি। 

শনিবার (১৮ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় শহীদ জোহার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এর আগে বিশ্ববিদ্যালয়ে সংগঠনটির কার্যালয় (কাজী নজরুল ইসলাম মিলনায়তন) থেকে একটি র‌্যালি বের হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে জোহা চত্বরে এসে শেষ হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শাহাজালাল ইসলাম তুহিনের সঞ্চালনায় এ মহান বুদ্ধিজীবীর স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এর পরে সংক্ষিপ্ত বক্তব্যে প্রেস ক্লাবের সভাপতি কামরুল হাসান অভি বলেন, শহীদ জোহার চেতনাকে লালন করে দেশের স্বার্থে আমাদের দক্ষ ও নির্ভীক কলম সৈনিক হিসেবে কাজ করে যেতে হবে। কিন্তু সাড়ে চার যুগেও জোহা স্যারের আত্মত্যাগকে জাতীয়ভাবে আজও স্বীকৃতি মেলেনি। এটা অত্যন্ত দুঃখজনক। জোহা দিবসকে জাতীয় দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার আহ্বান জানান তিনি।

আরও পড়ুন: ছাত্রীদের নির্যাতনের পর বাবা-মাকেও জানাতেন ছাত্রলীগ নেত্রী সানজিদা

এ সময় সহ-সাধারণ সম্পাদক জুবায়ের জামিল, কোষাধ্যক্ষ শোয়াইব শুভ, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক আসিক আদনান, দপ্তর সম্পাদক মনির হোসেন মাহিন, প্রচার ও প্রকাশনা সম্পাদক নুর আলম নেহাল, ক্রীড়া সম্পাদক আসাদুল্লাহ গালিবসহ সংগঠনের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৬৯ সালে আইয়ুব বিরোধী গণআন্দোলনের সময় বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ও তৎকালীন প্রক্টর ড. শামসুজ্জোহা শিক্ষার্থীদের রক্ষা করতে গেলে পাক হানাদার বাহিনীর গুলিতে শাহাদাত বরণ করেন।


সর্বশেষ সংবাদ