ঢাবিতে বিদেশে উচ্চশিক্ষা নিয়ে সেমিনারের বক্তা মুনজেরিন-মাসরুফ

ঢাবিতে বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার
ঢাবিতে বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার  © টিডিসি ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার আয়োজন করেছে আরবি বিভাগ। আজ সোমবার (৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট অডিটোরিয়ামে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারটি দুই ধাপে অনুষ্ঠিত হয়। প্রথম সেশনে বক্তব্য রাখেন বাংলাদেশ পুলিশের পুলিশ সুপার মোঃ আসাদুজ্জামান ও হাভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক এডমিনিস্ট্রেশনে স্নাতকোত্তরধারী মাসরুফ হোসাইন। 

সেমিনারের দ্বিতীয় সেশনে বক্তব্য রাখেন টেন মিনিট স্কুলের এইচ আর প্রধান ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এপ্লাইড লিঙ্গুয়িস্টিক্স বিষয়ে স্নাতককোত্তরধারী মুনজেরিন শহীদ।

সেমিনারের সঞ্চালনায় ছিলেন ঢাবির আরবি বিভাগের সহকারী অধ্যাপক ও ইলিনর বিশ্ববিদ্যালয় মিডল ইস্ট স্টাডিজ বিষয়ে স্নাতককোত্তরধারী মাহাদী হাসান। 

আরও পড়ুন: প্রবন্ধ প্রকাশের র‍্যাঙ্কিংয়ে পেছাল রাবি

সেমিনানের প্রথম সেশনে মাসরুফ হোসাইন বলেন, আমাদের দেশে ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন শুরু হতে যাচ্ছে। অলরেডি শুরু হয়ে গেছে অনেক দেশে। আপনি যে  সেক্টরের হন না কেন, যদি আপনার হায়ার এডুকেশন থাকে, তাহলে আপনাকে এগিয়ে নিয়ে যাবে। 

সেমিনারের দ্বিতীয় সেশনে মুনজেরিন শহীদ বলেন, অনেক স্টুডেন্টদের এই কুয়েশ্চনটা থাকে, মাস্টার্স করার জন্য কতটুকু রিসার্চ ও লাইফ এক্সপেরিয়েন্স থাকা দরকার। ভেরি ওনেস্টলি স্পিকিং, একটা মাস্টার্স করার জন্য বিদেশি ইউনিভার্সিটি আমাদের কাছ থেকে খুব ইন ডেপথ রিসার্চ এক্সপেক্ট করে না। রিসার্চ পেপার না থাকলেও বিদেশে মাস্টার্স নিয়ে তেমন কোনো প্রব্লেম হয় না। শুধু পিএইচডি করতে করতে খুবই একক্রেডিটেড, রিকুইগনাইজ রিসার্চ পেপার লাগবে। তবে মাস্টার্সের জন্য রিসার্চ পেপার মেন্ডেটরী না। আমি যে বিদেশে মাস্টার্স করেছি। আমার কী রিসার্চ পেপার ছিল? না! আমার রিসার্চ পেপার ছিল না। 

এসময় সেমিনারে উপস্থিত ছিলেন ঢাবির আরবি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আব্দুল কাদির ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। সেশন শেষে সকল শিক্ষার্থীদেরকে সার্টিফিকেট দেওয়া হয়।