ঢাবি শিক্ষক সমিতিতে ফের নীল দল, না সাদাদের চমক

ঢাবি শিক্ষক সমিতির নির্বাচন আজ
ঢাবি শিক্ষক সমিতির নির্বাচন আজ  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির কার্যকরী পরিষদের নির্বাচন আজ বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর)। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে সকাল ১০টায় শুরু হয়ে ভোটগ্রহণ চলবে বেলা আড়াইটা পর্যন্ত। এবারের নির্বাচনে আওয়ামী লীগপন্থী শিক্ষকদের সংগঠন নীল দল ও বিএনপি-জামায়াতপন্থী সাদা দলের শিক্ষকদের প্যানেলে অনুষ্ঠিত হচ্ছে। আগেই নীল ও সাদা দল তাদের প্যানেল ঘোষণা করেছে।

জানা গেছে, নীল দলের প্যানেল থেকে মনোনয়ন না পেয়ে বিদ্রোহী হিসেবে সভাপতি প্রার্থী হয়েছেন সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দীন। তিনি কিছু ভোট টানতে পারেন বলে অনেকের ধারণা। তবে বামপন্থী শিক্ষকদের গোলাপী দল এ নির্বাচনে অংশ নিচ্ছে না।

আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ২০০৯ সাল থেকে নীল দল সিংহভাগ পদেই জয়ী হয়ে আসছে। এর আগের নির্বাচনেও ১৫ পদের ১৪টিতেই জয় পেয়েছিলো তারা। তবে এবার শিক্ষকরা নানা কারণে ভোট দেবে বলে আশা করছেন সাদা দলের শিক্ষকেরা। তবে নীল দলের আশা, তারা পূর্ণ প্যানেলেই জয়লাভ করবেন।

নীল দলের প্রার্থীরা হলেন, সভাপতি পদে পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া, সাধারণ সম্পাদক সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জিনাত হুদা, সহ-সভাপতি শামসুন্নাহার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. লাফিফা জামাল, যুগ্ম-সম্পাদক ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. আবু খালেদ মো. খাদেমুল হক ও কোষাধ্যক্ষ হাজী মুহম্মদ মুহসীন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান।

আরো পড়ুন: যে কারণে বিশ্ববিদ্যালয় মাইগ্রেশন চালু করল গুচ্ছ কমিটি

১০ সদস্য পদে প্রার্থীরা হলেন টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক ড. আবু জাফর মো. শফিউল আলম ভূইয়া, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান, গণিত বিভাগের অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার, রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক ড. কামরুল হাসান, ইতিহাস বিভাগের অধ্যাপক ও সাবেক প্রক্টর ড. মো. আমজাদ আলী, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিয়াউর রহমান, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমান, ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক মোহাম্মদ আলী আক্কাছ,  জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. শরিফ আখতারুজ্জামান এবং প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. শারমীন মূসা।  

সাদা দলের প্রার্থীরা হলেন- সভাপতি পদে পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম, সাধারণ সম্পাদক ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, সহ-সভাপতি পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মো. লুৎফুর রহমান, যুগ্ম-সাধারণ সম্পাদক মৃৎশিল্প বিভাগের সহযোগী অধ্যাপক দেবাশীষ পাল, কোষাধ্যক্ষ ব্যবসায় শিক্ষা প্রশাসন ইনস্টিটিউটের অধ্যাপক ও স্যার পি জে হার্টগ ইন্টান্যাশনাল হলের প্রাধ্যক্ষ ড. মো. মহিউদ্দিন।

সদস্য পদে রয়েছেন রসায়ন বিভাগের অধ্যাপক ড. আবদুস সালাম, অ্যাকাউন্টিং ও ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক আল-আমিন, প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মামুন আহমেদ, ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুল মজিদ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক কাজী মোহাম্মদ মাহবুবুর রহমান, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আবদুল করিম, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক ড. নুরুল আমিন, ড. মো. সাইফুল আলম, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম এবং বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. শাফী মো. মোস্তফা প্রার্থিতা করছেন। 


সর্বশেষ সংবাদ