চারুকলার ফটকে তালা দিল চবি শিক্ষার্থীরা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

চারুকলা ইনস্টিটিউটের মূল ফটকে তালা দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পূর্ব ঘোষিত দাবি আদায়ে অবস্থান কর্মসূচি পালন করছেন তারা। বুধবার (১৬ নভেম্বর) সকালে ৯টায় শিক্ষার্থী ইনস্টিটিউটের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দেন।

এর আগে ইনস্টিটিউটকে মূল ক্যাম্পাসে স্থানান্তরসহ ২২ দফা দাবিতে উপাচার্য শিরীণ আখতারকে চিঠি দেন আন্দোলনকারীরা। প্রথমবর্ষের শিক্ষার্থী ইসরাত জান্নাত ইশা বলেন, যে পরিবেশ পাওয়ার কথা সেটা পাচ্ছি না আমরা। মনে হয় কোচিংয়ে আসি আমরা, একটা নির্দিষ্ট সময় পর বাসায় চলে যাই। ভবনের পলেস্তারা খসে পড়ছে, এটা অনেক ঝুঁকিপূর্ণ। মেয়েদের হল নেই। আমাদের মূল ক্যাম্পাসে ফিরিয়ে নেওয়া হোক কিন্তু শিক্ষকরা আমাদের সিদ্ধান্ত জানাচ্ছে না।

আরো পড়ুন: খুলনা বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদন শেষ ১৫ ডিসেম্বর

দাবির মধ্যে রয়েছে—শিক্ষার্থীদের নিজস্ব বাস চালু; ডাইনিং ও ক্যান্টিন তৈরি; পর্যাপ্ত ওয়াশরুম নির্মাণ; আর্ট ম্যাটেরিয়ালসের ব্যবস্থা; পরিষ্কার-পরিচ্ছন্নতার ব্যবস্থা; বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থা; বেসিনের সুব্যবস্থা রাখা; পাঠাগার সংস্কার; জেনারেটরের ব্যবস্থা; মেডিকেল ব্যাকআপ; খেলাধুলার পর্যাপ্ত ইন্সট্রুমেন্টের ব্যবস্থা; মেয়েদের থাকার হলের ব্যবস্থা; অস্বাস্থ্যকর পরিবেশ দূর করা; বৈদ্যুতিক সংকট নিরসন; ছাত্রদের হলের ব্যবস্থা করা প্রভৃতি।

১৯৭০ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চারুকলা বিভাগের যাত্রা শুরু হয়। ২০১০ সালে সরকারি চারুকলা কলেজের সঙ্গে এক হয়ে চারুকলা ইনস্টিটিউট গঠিত হয়। এর অবস্থান বিশ্ববিদ্যালয় থেকে ২২ কিলোমিটার দূরে মেহেদীবাগের বাদশা মিয়া সড়কে। বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা ৩৫৩ জন।


সর্বশেষ সংবাদ