ঢাবিতে ঝড়ে উপড়ে গেছে প্রধানমন্ত্রীর নিজ হাতে লাগানো গাছ

উপড়ে যাওয়া সেই নিম গাছ
উপড়ে যাওয়া সেই নিম গাছ   © টিডিসি ফটো

ঘূর্ণিঝড় সিত্রাংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসের অন্তত ২০টি গাছ উপড়ে পড়েছে। এর মধ্যে ড. মুহাম্মদ শহীদুল্লাহ হলের গেটে গাছ পড়ে একজন আহত হয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজ হাতে লাগানো একটি নিম গাছও উপড়ে পড়ে গেছে। বিশ্ববিদ্যালয়ের এস্টেট শাখা, আরবরি কালচার সেন্টার ও ফায়ার সার্ভিসের সহযোগিতায় এসব গাছ সরানো হচ্ছে।

মঙ্গলবার (২৫ অক্টোবর) সরেজমিন দেখা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অমর একুশে হলে প্রধানমন্ত্রীর নিজ হাতে লাগানো একটি নিম আকাশ গাছ উপড়ে হলের মূল ফটকের ওপর পড়ে আছে। এসময় শিক্ষার্থীদের কয়েকটি মোটরসাইকেল ক্ষতিগ্রস্ত অবস্থায় পড়ে থাকতে দেখা গেছে। 

বিশ্ববিদ্যালয়ের আরবরি কালচার সেন্টার সূত্রে জানা গেছে, অমর একুশে হলে একটি নিম আকাশ, জগন্নাথ হলের সাউথ ভবনের সামনে বেল গাছ, টিএসসির স্বোপার্জিত স্বাধীনতা চত্বরের সামনে রাবার গাছ, স্যার সলিমুল্লাহ মুসলিম হল, জহুরুল হক হল, প্রভোস্ট বাংলোতে এবং তিন নেতার মাজারের সামনে একটি জাম গাছ পড়ে গেছে৷ এছাড়াও সূর্যসেন হল, সলিমুল্লাহ মুসলিম হল, মহসিন হল, ফুলার রোড, মল চত্বর, টিএসসি ও কলাভবন এলাকায় ছোট বড় ২০টির মতো গাছ সমূলে পড়ে থাকতে দেখা গেছে। 

শহীদুল্লাহ হলের গেটের সামনের কৃষ্ণচূড়া গাছটি গত রাত ৮টার দিকে উপড়ে যায়৷ সেখানে হলের লন্ড্রি কর্মী মোহাম্মদ ফখরুল ইসলাম চাপা পড়েন৷ তিনি মাথায় চোট পেয়েছেন। পরে তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য নেওয়া হয়৷

আরও পড়ুন: ছাত্রলীগ না করায় ঢাবি ছাত্রকে জিজ্ঞাসাবাদ, বাবা-মাকে ক্যাম্পাসে ডাকার অভিযোগ

হলের প্রাধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক জাবেদ হোসেন জানান, ‘কৃষ্ণচূড়া গাছটি পড়ে যিনি আহত হয়েছেন তিনি এখন সুস্থ আছেন৷’

এ বিষয়ে এস্টেট ম্যানেজার ফাতেম বিনতে মুস্তফা বলেন, সিত্রাংয়ে আমাদের ক্যাম্পাসের অন্তত ২০টির মত গাছের ক্ষতি হওয়ার তথ্য পেয়েছি৷ আমরা এগুলো নিজেরা ও ফায়ার সার্ভিসের মাধ্যমে উদ্ধার করার চেষ্টা করছি।


সর্বশেষ সংবাদ