মানসিক রোগীদের সাংস্কৃতিক থেরাপির উদ্যোগ নিয়েছে ঢাবি শিক্ষার্থীরা

গবেষণা কাজে নিয়োজিত শিক্ষার্থীরা
গবেষণা কাজে নিয়োজিত শিক্ষার্থীরা  © সংগৃহীত

মানসিক হাসপাতালে রোগীর সুস্থতায় ওষুধ সেবনের পাশাপাশি সাংস্কৃতিক থেরাপির মাধ্যমে কার্যকর চিকিৎসাসেবা প্রদানের গবেষণামূলক উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের পাঁচ শিক্ষার্থী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. ইসরাফিল শাহীনের তত্ত্বাবধানে পাবনা মানসিক হাসপাতালে এ গবেষণা পরিচালনা করবেন ওই বিভাগের প্রথম বর্ষের পাঁচজন শিক্ষার্থী। রোববার (২ অক্টোবর) গবেষণার প্রথম কার্যক্রম শুরু হয়।   

জানা গেছে, রোববার ও সোমবার দিনভর ওই পাঁচজন শিক্ষার্থী হাসপাতালের পরিচালক ডা. সাফফাত ওয়াহিদ, মেডিকেল অফিসার ডা. শফিকুল আযম জিকো এবং সাইক্রিয়াট্রিক সোশ্যাল ওয়ার্কার মোজাহার আলীসহ হাসপাতালের বহির্বিভাগ এবং আন্ত:বিভাগের চিকিৎসকদের সঙ্গে হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের রোগের ধরণভেদে তিনটি সাংস্কৃতিক থেরাপির প্রয়োগের মাধ্যমে ব্যতিক্রম এই চিকিৎসাসেবা প্রদানের বিষয়ে গবেষণা করেন।

আরও পড়ুন: অন্যায়-অবিচার-বৈষম্যের বিরুদ্ধে বুয়েট শিক্ষার্থীদের শপথ।

ওই শিক্ষার্থীরা জানান, তারা সরাসরি হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের মধ্যে আর্ট থেরাপি, ড্রামা থেরাপি এবং মিউজিক থেরাপি প্রয়োগ করে আশার আলো দেখতে পেয়েছেন।

তারা আরও জানান, হাসপাতালে চিকিৎসাধীন কিছু মানসিক রোগী আছেন যাদের সামনে বিভিন্ন ধরনের শৈল্পিক আর্ট উপস্থাপন, কিছু রোগী আছেন যাদের সামনে চিত্তাকর্ষণমূলক ড্রামা প্রদর্শন, আবার কিছু রোগী আছেন যাদের সামনে মনমুগ্ধকর মিউজিক বাজালে তারা বেশ উৎফুল্ল, উদ্বেলিত এবং মানসিক স্বস্তি বোধ করেন।

এ প্রসঙ্গে পাবনা মানসিক হাসপাতালের মেডিকেল অফিসার ডা. শফিকুল আজম জিকো বলেন, মানসিক রোগ নিরাময়ে সাংস্কৃতিক থেরাপি একটি সময়োপযোগী উদ্যোগ। এই উদ্যোগটি সফল করতে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কার্যকর পদক্ষেপ নেওয়া প্রয়োজন বলে আমি মনে করি।


সর্বশেষ সংবাদ