আন্তর্জাতিক সম্মেলনে লাল তালিকাভুক্ত ড্যাফোডিলের প্রচার

লোগো
লোগো  © ফাইল ছবি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনে লাল তালিকাভুক্ত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি স্টল বসিয়ে প্রচারনা চালাচ্ছে। শুধু তাই নয়’ সম্মেলনের সবচেয়ে বড় স্টলটিই বরাদ্দ পেয়েছে ড্যাফোডিল ফ্যামিলি। লাল তালিকাভুক্ত একটি প্রতিষ্ঠানকে এমন সুযোগ করে দেওয়ায় বিষয়টি নিয়ে বেশ সমালোচনার মুখে পড়েছে বিশ্ববিদ্যালয়গুলোর তদারকি সংস্থা ইউজিসি।

খোঁজ নিয়ে জানা গেছে, আইনভঙ্গ করে অননুমোদিত ক্যাম্পাসে কার্যক্রম পরিচালনা করায় বেশ কয়েক বছর ধরে ইউজিসির তাল তালিকায় রয়েছে ড্যাফোডিল ইউনিভার্সিটি। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের বিভিন্ন সময় সতর্ক করে এই বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিজ্ঞপ্তিও দিয়েছে ইউজিসি। লাল তারকা চিহ্নিত এমন একটি বিশ্ববিদ্যালয়কেে এত বড় প্রচারনার সুযোগ করে দেওয়া ঠিক হয়নি বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ইউজিসি কর্তৃক আয়োজিত ‘ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভল্যুশন অ্যান্ড বিয়ন্ড’ শীর্ষক এই আন্তর্জাতিক সম্মেলনের দুটি গোল্ডেন স্পন্সর প্রতিষ্ঠানের মধ্যে একটি হচ্ছে ড্যাফোডিল ফ্যামিলি। সম্মেলন আয়োজনের জন্য তারা এক কোটি টাকার স্পন্সর করেছে।

আরও পড়ুন: ঢাবিকে গতানুগতিক শিক্ষা থেকে বের হতে হবে: ইউজিসি চেয়ারম্যান

তবে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের লাল তারকা চিহ্নিত হওয়ার বিষয়ে কিছু জানেন না বলে দাবি করেছেন সম্মেলন আয়োজক কমিটির সভাপতি ও ইউজিসি সসদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন। গণমাধ্যমকে তিনি বলেন, ড্যাফোডিল ইউনিভার্সিটির লাল তালিকার বিষয়ে কিছু জানিনা। সম্মেলনে ফি দিয়ে সব বিশ্ববিদ্যালয়েরই স্টল নেয়ার সুযোগ ছিল।

আরও পড়ুন: লাল তালিকায় নর্থ সাউথসহ ১৪ বেসরকারি বিশ্ববিদ্যালয়

এদিকে লাল তালিকাভুক্ত কোনো প্রতিষ্ঠান থেকে স্পন্সর নেয়া ও তাদের স্টল বরাদ্দ দেয়া ইউজিসির নীতি ও কার্যক্রমের সঙ্গে সাংঘর্ষিক বলে মনে করেন ইউজিসির সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। গণমাধ্যমকে তিনি বলেন, লাল তারকা চিহ্নিত কোনো প্রতিষ্ঠান থেকে স্পন্স নেয়া ও প্রচারের সুযোগ করে দেওয়া উচিত হয়নি।


সর্বশেষ সংবাদ