উচ্চশিক্ষায় অনেক আসন ফাঁকা পড়ে থাকবে: ইউজিসি সচিব

ড. ফেরদৌস জামান ও ইউজিসি লোগো
ড. ফেরদৌস জামান ও ইউজিসি লোগো  © ফাইল ফটো

এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রায় সাড়ে ১৩ লাখ শিক্ষার্থী পাশ করলেও উচ্চশিক্ষা গ্রহণে কোনো আসন সংকট হবে না। উল্টো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনেক আসন ফাঁকা থেকে যাবে। কেননা অনেক শিক্ষার্থী ইতোমধ্যে চাকরিতে প্রবেশ করেছেন। অন্যান্য কারণও রয়েছে। ফলে আসন সংকটের কোনো প্রশ্নই আসে না।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) রাতে উচ্চ শিক্ষা নানা বিষয় নিয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এসব কথা জানান বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সচিব অধ্যাপক ড. ফেরদৌস জামান।

তিনি বলেন, দেশে সরকারি-বেসরকারি মিলেয়ে ১৩ লাখ ৩০ হাজার আসন রয়েছে। এত বিপুল সংখ্যক আসন থাকতে আসন সংকটের কোনো সম্ভাবনা নেই। এবার অটোপাস দেয়া সবাই পাস করেছে। সেজন্য এমন প্রশ্ন করা হচ্ছে। তবে প্রতিবছর আমাদের ৩০-৪০ শতাংশ আসন ফাঁকাই থেকে যায়।

ড. ফেরদৌস জামান বলেন, এইচএসসি পাস করার পর শিক্ষার্থীদের বড় একটি অংশ দেশের বাইরে চলে যায়। আর গ্রামের অনেক ছাত্রীর পরিবার তাকে স্নাতক পর্যায়ে ভর্তির পূর্বেই বিয়ে দিয়ে দেন। যার কারণে অনেক শিক্ষার্থী স্নাতক পর্যায়ে ভর্তিই হবেন না। যেখানে আসন ফাঁকা থাকা নিয়ে প্রশ্ন উঠছে, সেখানে আসন সংকট থাকার প্রশ্নই আসে না।

প্রসঙ্গত, গত ৩০ জানুয়ারি এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। অটোপাসের কারণে এবার রেজিস্ট্রেশন করা সব শিক্ষার্থীই পাশ করেছেন। তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৬১ হাজারেরও বেশি শিক্ষার্থী।


সর্বশেষ সংবাদ