পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হতে অনার্স-মাস্টার্সে ৭ পয়েন্ট লাগবে

পাবলিক বিশ্ববিদ্যালয়ের লোগো
পাবলিক বিশ্ববিদ্যালয়ের লোগো  © ফাইল ফটো

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষক নিয়োগের ন্যূনতম যোগ্যতা নির্ধারনী নির্দেশিকা তৈরির কাজ শেষ হয়েছে। চলতি মাসের মধ্যেই এটি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেখান থেকে চূড়ান্ত অনুমোদন দিয়ে এই নির্দেশিকা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলোতে পাঠানো হবে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) সূত্রে জানা গেছে, গত সোমবার ইউজিসি সদস্যদের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগের নির্দেশিকা চূড়ান্ত করা হয়। ১০ পৃষ্ঠার এই নির্দেশিকা চলতি মাসের মধ্যেই মন্ত্রণালয়ে পাঠাবে ইউজিসি। সেখানে এটি চূড়ান্ত অনুমোদন দেয়া হবে।

বৈঠকে উপস্থিত ইউজিসির এক সদস্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, নতুন তৈরি করা নির্দেশিকায় এসএসসি ও এইচএসসিতে প্রাপ্ত জিপিএর শর্ত তুলে দেয়া হয়েছে। সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলো এই বিষয়টি ঠিক করবেন। তবে শিক্ষক হতে আগ্রহী প্রার্থীকে অনার্স এবং মাস্টার্সে আলাদাভাবে সিজিপিএ ৩.৫০ (৪ এর মধ্যে) করে মোট ৭.০০ পেতে হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ইউজিসি সদস্য (পাবলিক বিশ্ববিদ্যালয়) প্রফেসর দিল আফরোজা বেগম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বিশ্ববিদ্যালয়গুলো তাদের নিজস্ব নিয়ম অনুযায়ীই শিক্ষক নিয়োগ দেবেন। তবে সরকার নির্ধারিত নিয়োগের ন্যূনতম যোগ্যতা তাদের মানতে হবে। আমরা একটি নির্দেশিকা তৈরি করেছি। খুব শিগগিরই এটি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে।

প্রসঙ্গত, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ব্যাপক দুর্নীতির অভিযোগের প্রেক্ষিতে শিক্ষক নিয়োগের ন্যূনতম যোগ্যতা নির্ধারণের দাবি ওঠে। এই দাবির প্রেক্ষিতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা নির্ধারণের নির্দেশ দেন। সেই নির্দেশনার আলোকেই এই নির্দেশিকা তৈরি করেছে ইউজিসি।


সর্বশেষ সংবাদ