বিশ্ববিদ্যালয় ভর্তিতে বিভাগ পরিবর্তন ইউনিটের সিদ্ধান্ত নেবে গুচ্ছ কমিটি

পরীক্ষার্থী
পরীক্ষার্থী  © ফাইল ফটো

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী (ইউজিসি) কমিশনের সঙ্গে ২০টি গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের কোনো বৈঠক নেই। ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তন ইউনিট রাখা না রাখার সিদ্ধান্ত নেবেন গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এসব কথা জানান ইউজিসি সদস্য (পাবলিক বিশ্ববিদ্যালয়) প্রফেসর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

এর আগে সামাজিক যোগাযোগমাধ্যমে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তন ইউনিটের বিষয়ে আলোচনায় বসছে ইউজিসি ও গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা বলে খবর ছড়ানো হয়। তবে বিষয়টির সত্যতা নেই বলে নিশ্চিত করেছেন ড. মুহাম্মদ আলমগীর।

এ প্রসঙ্গে তিনি বলেন, গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তন ইউনিট রাখার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে আমাদের কাছে চিঠি পাঠানো হয়েছিল। সেটি আমরা গুচ্ছ কমিটির কাছে পাঠিয়েছি। তাদের সাথে আমাদের কোনো বৈঠক নেই। কেননা এ বিষয়ে তারাই (গুচ্ছ কমিটি) সিদ্ধান্ত নেবেন। এখানে ইউজিসির কিছু করার নেই।

এদিকে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা নিয়ে ২০টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা বৈঠকে বসেছেন। বৃহস্পতিবার দুপুর ১২টায় এ বৈঠক শুরু হয়। বৈঠকে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় আবেদনের আবেদনের যোগ্যতা, বিভাগ পরিবর্তন ইউনিটসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

১৯টি পাবলিক বিশ্ববিদ্যালয় নিয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে গত ১৪ জানুয়ারি সর্বশেষ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এতে যোগ দেওয়াতে তা বেড়ে ২০টিতে দাঁড়ায়। ওইদিন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কক্ষে জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের টেকনিক্যাল সাব-কমিটির ১ম সভা অনুষ্ঠিত হয়। সেখানে প্রথমবারের মতো যোগ দেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দল।

জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো: ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলনা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ