শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়লেও পরীক্ষায় বাঁধা নেই

প্রতীকী ছবি
প্রতীকী ছবি  © ফাইল ফটো

দেশে বিদ্যমান করোনা পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এই সময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও বিশ্ববিদ্যালয়গুলোতে অনার্স ও মাস্টার্সের চূড়ান্ত পরীক্ষা নিতে কোনো সমস্যা নেই বলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সূত্রে জানা গেছে।

ওই সূত্রের তথ্যমতে, শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হলেও পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো। এক্ষেত্রে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে। একাডেমিক কাউন্সিল যদি মনে তরে তারা পরীক্ষা নেবে না তাহলে সেটি তাদের সিদ্ধান্ত। ইউজিসি’র পক্ষ থেকে সশরীরে পরীক্ষা নেয়ার বিষয়ে অনুমতি দেয়া আছে। সেটি বহাল থাকবে।

এ প্রসঙ্গে ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর শুক্রবার (১৮ সেপ্টেম্বর) রাতে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা বিশ্ববিদ্যালয়গুলোকে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়ার অনুমতি দিয়েছি। ছুটি বাড়লেও তাদের পরীক্ষা নিতে কোনো বাধা নেই। শিক্ষার্থীদের যেন ক্ষতি না হয় সেদিকে খেয়াল রেখেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

হল খোলা না রাখায় অনেক শিক্ষার্থী পরীক্ষা দেয়া নিয়ে সমস্যায় পড়বেন। এক্ষেত্রে সীমিত পরিসরে আবাসিক হলগুলো খুলে দেয়ার বিষয়ে ইউজিসি কি ভাবছে? জানতে চাইলে তিনি আরও বলেন, পরীক্ষা নেয়ার অনুমতি দেয়া হয়েছে। তবে আবাসিক হলগুলো খোলা যাবে না। শিক্ষার্থীদের সমস্যা হলে সেটি বিশ্ববিদ্যালয়গুলোকেই সমাধান করতে হবে।

প্রসঙ্গত, গত ১৩ ডিসেম্বর উপাচার্য পরিষদের সাথে বৈঠকে একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো স্নাতক ও স্নাতকোত্তরের চূড়ান্ত পরীক্ষা নেয়ার অনুমতি দেয় ইউজিসি।


সর্বশেষ সংবাদ